ধামরাই (ঢাকা) প্রতিনিধি : ধামরাইয়ে এবার ভুট্টার বাম্পার ফলন হয়েছে। ধানের চেয়ে উৎপাদন খরচ অর্ধেকেরও বেশী কম হওয়ায় ও উৎপাদন অনুর্বর জমিতে ব্যাপক ফলনের কারনে কৃষকরা দিন দিন পুটিন সমৃদ্ধ ভুট্টা চাষে আগ্রহী হয়ে উঠছে ধামরাইয়ের কৃষক। প্রোটিন সমৃদ্ধ এই ভুট্টা গাছ দিয়ে কৃষকরা জ্বালানীর চাহিদা মিটিয়ে আর্থিক সৃবিধাও পাচ্ছে।

ভুট্টার ব্যবহার দিন দিন বাড়ছে, মাছ ও পোলট্রি শিল্পের প্রধান খাদ্য এই ভুট্টা। উপজেলা কৃষি অফিস সুত্র মতে এবার ধামরাইয়ে সাড়ে চার হাজার হেটর জমিতে ভুট্টার আবাদ হয়েছে। ধান ও ভুট্টা উত্তোলন প্রায় একই সময়ে হয়ে থাকে । তবে ধানের শ্রমিক লাগে । ভুট্টা উত্তোলনে পারিবারিক লোক জন নিয়ে করা সম্ভব ।তাই খরচও কম হয়।গৃহস্থালি কাজের ফাকে মহিলারাও পরন্ত বিকেলে ভুট্টা উত্তোলন করে থাকে।

উৎপাদিত ভুট্টা ক্রয় বিক্রয়ের সুবিধা বেশী পাচ্ছে। বাজারে ব্যাপক চাহিদা থাকায় পাইকাররা বাড়িতে এসেও ক্রয় করে নিয়ে যায়। পাশাপাশি স্থানীয় হাট-বাজারে বিক্রি করা যায়। প্রতিবারের চেয়ে এবার দামও বেশী পা্েছ বলে জানান কৃষক ও পাইকাররা।

রাজা মিয়াসহ অন্যান্য কৃষকরা বলছেন ধানের চেয়ে খরচ কম হওয়ায় লাভ বেশী হবার কারনে তারা ভুট্টা হাষ বেশী করছেন। এতে যেমন ফলন দ্বিগুন তেমনি চাষাাদে খরচও কম । তেমন পরিচর্জার প্রযোজন হয়না। ভুট্টা চাষের সাথে একাধিক শব্জি চাষ করার সুযোগ আছে।

ভুট্টার ক্রেতা ও পাইকার হাবিবুর রহমান দীর্ঘ দিন ধরে বিভিন্ন কোম্পানীতে ভুট্টা ক্রয় করে সরবরাহ করে লাভ বান হচ্ছে বলে জানান। তিনি প্রতি সপ্তাহে ধামরাই উপজেলার কালামপুর ও বিভিন্ন বাজার থেকে ক্রয় করে একক ভাবে দুই হাজার মন ভুট্টা সরবরাহ করেন বলে জানান।

স্থানীয় কৃষি অীফস সার্বিক সহযোগিতা প্রদান করছে বলে দাবী করছে ধামরাই উপজেলা কৃষি কর্মকর্তা লুৎফর রহমান সিকদার।তিনি বলেন ভুট্টার বাম্বপার ফলন হয়েছে। এবার ধামরাইয়ে সাড়ে চার হাজার হেটর জমিতে ভুট্টার আবাদ হয়েছে। অনুকুল আবহাওয়া থাকায় যথা সময়ে ধামরাইয়ের কৃষকরা ভুট্টার চাষ করেছে। ভুট্টা চাষে উৎপাদন খরচ ধানের ছেয়ে অর্ধেকের বেশী কম হওয়ায় দিন দিন ধামরাইয়ে ভুট্টা চাষে আগ্রহী উঠছৈ কৃষক। বাজার মুল্যও পাচ্ছে ভাল বলেন। ক্রেতাদের ব্যাপক চাহিদা রয়েছ। স্থানীয় বাজারে হাজার হাজার মন ভুট্টা বেচা কিনি করছে কৃষক ও ক্রয় করে নিচ্ছে বিভিন্ন শ্রেনীর পাইকাররা।

ভুট্টার ব্যবহার দিন দিন বাড়ছে পোলট্রি শিল্পের প্রধান খাদ্য এই ভুট্টা। এছাড়াও ভুট্টা বিভিন্ন বেকারী শিল্প ,বড় বড় বিস্কুট কোম্পানীতে লাগছে। আটা, ময়দার কোম্পানীতে এর ব্যাপক চাহিদা রয়েছে। ভুট্টা চাষে ধামরাইয়ের কৃষক অর্থনৈতিকভাবে লাভবান হচ্ছে।

(ডিসিপি/এএস/মে ০৮, ২০১৭)