ফরিদপুর প্রতিনিধি : ফরিদপুরের বিশিষ্ট মুক্তিযোদ্ধা রণজিৎ কুমার নাথ ওরফে বাবু নাথের বসতভিটার অংশবিশেষ জমি জোর করে দখল করবার অভিযোগ পাওয়া গেছে। গত ৩ মার্চ বসতভিটার দেড় শতাংশ জমি দখল প্রক্রিয়ায় স্থানীয় প্রভাবশালী একটি চক্র দখল জড়িত থাকায় মুক্তিযোদ্ধা বাবু নাথ বিষয়টি নিয়ে টু শব্দটি করতে পারেননি এবং থানা পুলিশে অভিযোগ করতে পারেননি। অবশ্য দখল ঘটনার একমাস পর গত ৪ এপ্রিল ফরিদপুরের কোতোয়ালী থানা পুলিশ বাবু নাথের অভিযোগ মামলা হিসেবে রেকর্ড না করে সাধারণ ডায়েরি হিসেবে গ্রহণ করেছেন, জিডি নম্বর-২৮৫। পুলিশ সূত্র মুক্তিযোদ্ধা বাবু নাথকে আশ্বস্ত করেছেন, প্রাথমিক অনুসন্ধানে জবরদখলের প্রমাণ মিললে জিডিকেই নিয়মিত মামলায় রূপান্তর করে দখলদারদের বিরুদ্ধে কঠোর আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

ঘটনার বিবরণে প্রকাশ, ফরিদপুর শহরের গোয়ালচামট এলাকার রথখোলার বাসিন্দা মুক্তিযোদ্ধা বাবু নাথের ভাই রবীন্দ্র নাথ উত্তম ঘোষ নামের এক ব্যক্তির কাছে দেড় শতাংশের কিছু বেশী জমি বিক্রি করেন। নড়াইল জেলার বাসিন্দা উত্তম ঘোষের স্ত্রী বাসন্তি ঘোষের নামে ওই জমি রেজিস্ট্রি হয়। পরে স্থানীয় একটি প্রভাবশালী চক্রের সহায়তায় উত্তম ঘোষ তার ক্রয়করা জমি ছাড়াও মুক্তিযোদ্ধা রণজিৎ কুমার নাথ ওরফে বাবু নাথের মালিকানাধীন বসতভিটার দেড় শতাংশ জমি জবরদখল করে টিনের ছাপরা ঘর তুলে ফেলেন। বাবু নাথ ও তার পরিবারের সদস্যরা জবরদখলের বিরুদ্ধে প্রতিবাদ করলেও কোনও কাজ হয়নি; প্রভাবশালী চক্রের হুমকির কাছে তারা অসহায় হয়ে পড়েন। জবরদখলের একমাস পর থানা পুলিশে অভিযোগ করা হলেও কার্যত পুলিশ কিংবা সামাজিক শক্তি এখনো বাবু নাথের পাশে দাঁড়াতে পারে নাই শুধুই স্থানীয় ওই প্রভাবশালী চক্রের ভয়ে।

এ ব্যাপারে মুক্তিযোদ্ধা বাবু নাথ উত্তরাধিকার ৭১ নিউজকে বলেন, স্থানীয় একটি প্রভাবশালী চক্র আমার বসতভিটা জবরদখলে সহযোগিতা করেছে। আমি আমার সমস্যার বিষয়টি পুলিশকে জানিয়েছি। আমি আশা করছি, পুলিশ আমাকে ন্যায় বিচার পেতে সহায়তা করবে।

(পিএস/এএস/এপ্রিল ০৬, ২০১৭)