স্টাফ রিপোর্টার : সন্ত্রাস ও জঙ্গিবাদের বিরুদ্ধে গণসচেতনতা সৃষ্টির লক্ষ্যে বৃহৎ এক মানবন্ধনের আয়োজন করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। আগামী সোমবার সকাল ১১টা থেকে ১২টা পর্যন্ত বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসজুড়ে এ মানববন্ধন কর্মসূচি পালন করা হবে। শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারী এই কর্মসূচিতে অংশগ্রহণ করবেন।

বৃহস্পতিবার নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের সভাপতিত্বে ‘সন্ত্রাস ও জঙ্গিবাদ নির্মূলে করণীয়’ শীর্ষক এক সভায় এই কর্মসূচি গ্রহণ করা হয়।

মানবন্ধনটির একটি অংশের ব্যাপ্তি হবে বিশ্ববিদ্যালয়ের ‘মুক্তি ও গণতন্ত্র তোরণ থেকে স্মৃতি চিরন্তন হয়ে রাজু ভাস্কর্য পর্যন্ত রাস্তার দু’ধারে। অন্যদিকে স্মৃতি চিরন্তন থেকে স্বাধীনতা সংগ্রাম ভাস্কর্য হয়ে শহীদ মিনার এনেক্স ভবন হয়ে রাজু ভাস্কর্য পর্যন্ত রাস্তার দু’ধারে অবস্থান নিবে বিশ্ববিদ্যালয়ের কয়েকটি হল, অনুষদ, উদয়ন স্কুল ও মেডিকেল সেন্টারের সমন্বয়ে আরেকটি অংশ। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকসহ উপ-উপাচার্য, কোষাধ্যক্ষ শিক্ষক সমিতির নেতারা অবস্থান নেবেন রাজু ভাস্কর্যের সামনে।

সভায় প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. কামাল উদ্দীন, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির ভারপ্রাপ্ত সভাপতি অধ্যাপক ড. মো. ইমদাদুল হক, সাধারণ সম্পাদক অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালসহ বিভিন্ন অনুষদের ডিন, বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, বিভিন্ন ইনস্টিটিউটের পরিচালক, প্রক্টর, সকল অফিস প্রধান, অফিসার্স অ্যাসোসিয়েশন, কর্মচারী সমিতি, কারিগরি কর্মচারী সমিতি এবং ৪র্থ শ্রেণি কর্মচারী ইউনিয়নের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক সন্ত্রাস ও জঙ্গিবাদের বিরুদ্ধে গণপ্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানিয়ে বলেন, এ বিষয়ে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে সকলকে স্ব স্ব অবস্থান থেকে কাজ করতে হবে। তরুণ সমাজকে সঠিক পথে পরিচালনার ক্ষেত্রে যথাযথ দিক-নির্দেশনা প্রদানের জন্য তিনি শিক্ষক ও অভিভাবকদের প্রতি আহ্বান জানান।

উপাচার্য বলেন, সন্ত্রাস ও জঙ্গিবাদ নির্মূলে পেশাজীবীসহ সামাজিক ও রাজনৈতিক নেতৃবৃন্দকে ঐক্যবদ্ধভাবে এগিয়ে আসতে হবে।

(ওএস/এএস/জুলাই ২১, ২০১৬)