স্টাফ রিপোর্টার : জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, আজকের শিক্ষার্থীরাই আগামী দিনের ভবিষ্যৎ। তারাই আগামী দিনের সম‍াজ বিনির্মাণে ভূমিকা রাখবে।
 

শনিবার দুপুরে নবকুমার ইনস্টিটিউশনের মাঠে প্রাচীন এই শিক্ষা প্রতিষ্ঠানের শতবর্ষপূর্তি উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

স্পিকার বলেন, ছাত্ররাই দেশের ভবিষ্যৎ এবং একটি সুষ্ঠু সমাজ বিনির্মাণে তাদের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই ছাত্র-ছাত্রীদেরকে সমাজ বিনির্মাণের কারিগর হিসেবে নিজেকে গড়ে তুলতে হবে।

তিনি ছাত্র-ছাত্রীদের উদ্দেশে বলেন, নিজের মেধা ও মননকে পরিশীলিত করতে লেখাপড়ার পাশাপাশি খেলাধূলা ও সাংস্কৃতিক কর্মকাণ্ডে সম্পৃক্ত করতে হবে। শুধু ভালো ছাত্র হিসেবে নয় বরং যথাযথ আদর্শ ও মূল্যবোধে নিজেকে গড়ে তুলতে হবে। এছাড়া শিক্ষা জীবন শেষে কর্মক্ষেত্রেও দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে দেশের মানুষের জন্য কাজ করতে হবে।

তিনি এসময় প্রতিযোগিতামূলক বিশ্বে সুপ্রতিষ্ঠিত করতে তথ্য-প্রযুক্তি বিষয়ে নিজেকে দক্ষ করে গড়ে তোলার আহবান জানান।

তিনি আরো বলেন, নবকুমার ইনস্টিটিউশনের ছাত্র-ছাত্রীরা গণ-অভ্যুত্থান ও মহান স্বাধীনতা আন্দোলনে গৌরবজনক ভূমিকা রেখেছে। সেই দৃষ্টান্ত অনুসরণ করে সকল ছাত্র-ছাত্রীদেরকে মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হয়ে দেশের জন্য কাজ করতে হবে।

তিনি বলেন, নবকুমার ইন্সটিটিউশন ঐতিহ্য ও সুনাম ধারণ করে দেশের জন্য উজ্জ্বল দৃষ্টান্ত হয়ে আছে। সেই সুনামকে ধরে রাখতে তিনি ছাত্র শিক্ষকসহ সকলকে সমন্বিতভাবে কাজ করার আহবান জানান।

খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট মো. কামরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রফেসর ইমেরিটাস ড. আনিসুজ্জামান সম্মানিত অতিথি এবং সংসদ সদস্য হাজী মো. সেলিম, বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর খালেদা একরাম, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক প্রফেসর ফাহিমা খাতুন বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

নবকুমার ইনস্টিটিউশন ও ড. শহীদুল্লাহ কলেজের অধ্যক্ষ আব্দুল হালিম অনুষ্ঠানে সমাপনী বক্তব্য রাখেন।

(ওএস/এএস/ডিসেম্বর ১৯, ২০১৫)