স্টাফ রিপোর্টার : খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম বলেছেন, মহান মুক্তিযুদ্ধে মানবতাবিরোধী অপরাধের মামলায় জামায়াতের সেক্রেটারি জেনারেল আলী আহসান মুহাম্মদ মুজাহিদের ফাঁসির রায় বহাল রেখেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। তিনি বলেন, আমরা প্রত্যাশা করেছিলাম রায় বহাল রাখবেন আপিল বিভাগ। আপিল বিভাগের দেয়া রায় প্রত্যাশিত। আর অতি দ্রুতই এ রায় কার্যকর করা হবে।

মঙ্গলবার সুপ্রিম কোর্টের আপিল বিভাগে মুজাহিদের আপিলের রায় ঘোষণার পর এক তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় এসব কথা বলেন তিনি। খাদ্যমন্ত্রী বলেন, আমরা এ পর্যন্ত চারটি চূড়ান্ত রায় পেয়েছি। এর মধ্যে দুটি কার্যকর করা হয়েছে। নির্ধারিত সময়ের মধ্যে সকল আইনি প্রক্রিয়া সম্পন্ন করে মুজাহিদের রায় দ্রুত কার্যকর করা হবে। এ রায়ের মধ্য দিয়ে শহীদ বুদ্ধিজীবীদের আত্মা শান্তি পাবে।

তিনি আরো বলেন, এ রায়ের মাধ্যমে সংগঠন হিসেবে জামায়াতে একাত্তরে যে অপরাধ করেছিল তা আবারো প্রমাণিত হলো। সংগঠন হিসেবে জামায়াতের বিচারের ব্যাপারেও সরকার আন্তরিক।

উল্লেখ্য, মঙ্গলবার সকালে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে চার সদস্যের আপিল বিভাগ মুজাহিদের আপিল আবেদন খারিজ করে মৃত্যৃদণ্ডের রায় বহাল রাখেন।

এর আগে মানবতাবিরোধী অপরাধে ২০১৩ সালের ১৭ জুলাই মুজাহিদকে মৃত্যুদণ্ড দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২।

(ওএস/পিবি/জুন ১৬,২০১৫)