গাজীপুর প্রতিনিধি : সাবেক সংসদ সদস্য ও বীর মুক্তিযোদ্ধা আহসান উল্লাহ মাস্টারের ১১ম মৃত্যু বার্ষিকী আজ বৃহস্পতিবার। এ উপলক্ষে আওয়ামী লীগ ও এর অঙ্গ-সহযোগী সংগঠন সমূহ ব্যাপক কর্মসুচি গ্রহণ করেছে। কর্মসুচির মধ্যে রয়েছে সকালে মরহুমের বাড়ি মহানগরীর পূবাইলের হায়দরাবাদের কবরে পুষ্পার্ঘ্য অর্পণ ও শ্রদ্ধা নিবেদন, কালো পতাকা উত্তোলন, মিলাদ ও দোয়া  মাহফিল, খাদ্য বিতরণ, এবং স্মরণসভা ।

মরহুম আহসান উল্লাহ মাষ্টার গাজীপুর-২ (গাজীপুর সদর-টঙ্গী ) নির্বাচনী এলাকা থেকে ১৯৯৬ ও ২০০১ সালে দু’বার সংসদ সদস্য, ১৯৯০ সালে গাজীপুর সদর উপজেলা চেয়ারম্যান এবং ১৯৮৩ ও ১৯৮৭ সালে দ’ুদফা পূবাইল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হয়েছিলেন। মৃত্যুর পূর্ব পযর্ন্ত তিনি ছিলেন বাংলাদেশ শ্রমিক লীগের কার্যকরী সভাপতি। তিনি আওয়ামী লীগের জাতীয় নিবার্হী কমিটির সদস্য, শিক্ষক সমিতিসহ বিভিন্ন সমাজ সেবামূলক জাতীয় ও আন্তর্জাতিক প্রতিষ্ঠান ও সংগঠনের সাথে জড়িত ছিলেন ।

২০০৪ সালের ৭ মে দুপুরে একদল সন্ত্রাসী টঙ্গীর নোয়াগাঁও এম এ মজিদ মিয়া উচ্চ বিদ্যালয় মাঠে তাঁকে প্রকাশ্যে গুলি করে হত্যা করে । দ্রুত বিচার আইনে মামলা হলে ২০০৫ সালের ১৬ এপ্রিল রায় ঘোষনা হয়। রায়ে আদালত বিএনপি নেতা নূরুল ইসলাম সরকারসহ ২২ জনকে ফাঁসি এবং ৬ জনকে যাবজ্জীবন দন্ড দেয়। এর মধ্যে প্রধান আসামীসহ ১৮ জন বিভিন্ন কারাগারে বন্দী রয়েছে। বাকী ১০জন পলাতক রয়েছে। উচ্চ আদালতের আপিলের কারনে এখনো অভিযুক্তদের ফাসিঁ কার্যকর করা যায়নি।

(এসএএস/এএস/মে ০৭, ২০১৫)