যশোর প্রতিনিধি : যশোর জেলা ফতোয়া বোর্ডের উদ্যোগে এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। আজ রবিবার সকালে জেলা পরিষদ মিলনায়তনে "যুগের চ্যালেঞ্জ মোকাবেলায় উলামায়ে দেওবন্দের অবদান ও আমাদের করণীয়" শীর্ষক এই সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে সভাপতিত্ব করেন যশোর জেলা ফতোয়া বোর্ডের সভাপতি মুফতি মুজিবুর রহমান। প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ইসলামী চিন্তাবিদ মাওলানা হাসান জামিল, যিনি ভারত উপমহাদেশে ইসলাম প্রচার ও বাতিলের মোকাবেলায় উলামায়ে দেওবন্দের ভূমিকা তুলে ধরেন।

বিশেষ আলোচক হিসেবে বক্তব্য রাখেন মাওলানা শরীফ মুহাম্মাদ, যিনি ট্রান্সজেন্ডার ও সমকামিতার কুফল সম্পর্কে বিশ্লেষণ করেন। তিনি শরীয়ত ও সামাজিক দৃষ্টিকোণ থেকে এসবের ভয়াবহ পরিণতি ব্যাখ্যা করেন।

বক্তারা উল্লেখ করেন, পশ্চিমা বিশ্বের স্বার্থান্বেষী চেতনাধারীরা বাংলাদেশের মুসলিম সমাজের হাজার বছরের সভ্যতার বিপরীতে এলজিবিটিকিউ এবং জেন্ডার আইডিওলজি চাপিয়ে দিতে চেষ্টা করছে। বক্তারা দৃঢ়ভাবে জানান, ইসলামের সাথে সাংঘর্ষিক কোনো বিষয় বাংলাদেশে পাঠ্যপুস্তকে স্থান পাওয়া উচিত নয়।

সেমিনারে মুফতি কামরুল আনোয়ার নাঈমের সঞ্চালনায় যশোর জেলা ফতোয়া বোর্ডের অনেক বিশিষ্ট ব্যক্তিত্ব উপস্থিত ছিলেন।

যশোর জেলা ইমাম পরিষদের সভাপতি মাওলানা আনোয়ারুল করিম যশোরী, জেলা ফতোয়া বোডের উপদেষ্টা মাওলানা আব্দুল কাদের, মাওলানা নাজমুল হক, কওমী মাদরাসা পরিষদের সেক্রেটারী মাওলানা আব্দুল মান্নান, জেলা ইমাম পরিষদের সেক্রেটারী মাওলানা বেলায়েত হুসাইন, খুলনা বিভাগীয় কওমী মাদরাসা পরিষদ মহাসচিব মাওলানা নাসিরুল্লাহ, হেফাজতে ইসলাম বাংলাদেশ যশোরের সভাপতি মুফতী শামসুর রহমান, সেক্রেটারী মাওলানা নাজির উদ্দিন প্রমুখ। এই সেমিনার ধর্মীয় মূল্যবোধ রক্ষায় একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে মনে করছেন অংশগ্রহণকারি সদস্যরা।

(এসএ/এসপি/অক্টোবর ২৭, ২০২৪)