একে আজাদ, রাজবাড়ী : সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে রাজবাড়ীর পদ্মা নদীতে ইলিশ শিকারের দায়ে গত ১৩ দিনে ৯৭ জেলেকে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

গত ১৩ অক্টোবর থেকে ২৫ অক্টোবর পর্যন্ত জেলার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে এসব জেলেদের আটক করা হয়।আটক জেলেদের কাছ থেকে মৎস্য আইনে জরিমানা আদায় করা হয় ৭২ হাজার ৪০০ টাকা।

শুক্রবার (২৫ অক্টোবর) সন্ধ্যায় এসব তথ্য নিশ্চিত করেন রাজবাড়ী জেলা মৎস্য কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মোস্তফা আল রাজীব।

জেলা মৎস্য কর্মকর্তা কার্যালয় সূত্রে জানা গেছে, জেলার পাংশা থেকে গোয়ালন্দ পর্যন্ত পদ্মা নদীর ৫৭ কিলোমিটার পদ্মা নদীতে ইলিশের প্রজনন রক্ষায় জেলা প্রশাসন, নৌ- পুলিশ,সেনাবাহিনী ও মৎস্য বিভাগ অভিযান অব্যাহত রেখেছে।

গত ১৩ দিনে মা ইলিশ শিকারের অপরাধে ৯৭ জন জেলেকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড সহ ৭২ হাজার ৪০০ টাকা জরিমানা করা হয়েছে। সেই সাথে ৮৩৫ কেজি ইলিশ জব্দ করা হয়।জব্দকৃত ইলিশ বিভিন্ন এতিমখানায় বিতরণ করা হয়। এছাড়াও ৮ লাখ ৩৬৫ মিটার কারেন্ট জাল পুড়িয়ে ধ্বংস করা হয়।

রাজবাড়ী জেলা মৎস্য কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মোস্তফা আল রাজীব বলেন, ইলিশ জাতীয় সম্পদ। এটি রক্ষার দায়িত্ব আমাদের সবার। পদ্মা নদীতে অভিযান অব্যাহত রেখেছি। আইন অমান্যকারী জেলেদের ছাড় দেওয়া হচ্ছে না। নিষেধাজ্ঞা অমান্য করলেই আইনের আওতায় আনা হচ্ছে।

(একে/এএস/অক্টোবর ২৬, ২০২৪)