দীপক চন্দ্র পাল, ধামরাই : সম সাময়িক সময়ের ভাব ধারা তুলে ধরে ঢাকার ধামরাইয়ে অনুষ্ঠিত হলো আর্ন্তজাতিক চিত্র শিল্পীদের অংশ গ্রহনে থার্ড আই আর্ট ক্যাম্প ।

ধামরাইয়ে প্রথম বারের মত শুক্রবার অবসর ভিলেজ ব্যোরো ধামরাইয়ের বড় পাইছাইল গ্রামে সিটি ব্যাংক,রয় টি ও বি আ্ই পি প্রতিষ্ঠানের সৌজন্যে আর্ন্তজাকি পর্যায়ের ২৯ জন চিত্র শিল্পীদের নিয়ে একটি থার্ড আই আর্ট ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে উৎসব মুখর পরিবেশে।এছাড়াও অন্যান্য বিশিষ্ট অতিথি বৃন্দদেরও উপস্থিতি ছিল ।

কেউ রংতুলির আচরে আকছে ছবি ,কেউ নরম মাটি দিয়ে নির্মাণ করছেন মানুষের মূর্তি। এ এক অন্য রকম আবহ। বাজছে গানের সুর মাঝে মাঝে বাম হাতে গরম চায়ের চুমুক শ্যামল প্রকৃতির সাথে মিশে একাকার পরিবেশ। দুপুর গড়িয়ে বিরতি ও খাবারের আয়োজন শিল্পীদের সাখে সাংবাদিকদের যেনো মিলন মেলায় পরিণত হয়ে উঠে গোটা পরিবেশ।

উপস্থিত সাংবাদিক সুপন রায় বলেন এই অজ পাড়া গ্রামে এমন একটি অনুষ্ঠান সত্যি মনো মুগ্ধকর। এনটিভির সাংবাদিক জাহিদ বলেন অবাক লাগছে এমন গ্রামে একটি উ”্চ ভাব ধারার আর্ট ক্যাম্প আযোজন সুচিন্তার ফসল।

থার্ড আই আর্ট ক্যাম্প টির অর্গানাইজার ও কিউরেটর আর্ন্তজাতিক খ্যাতি সম্পন্ন চিত্র শিল্পী ধামরাইয়ের মানুষী বণিকের নিজ উদ্দ্যোগে অনুষ্ঠিত হয়েছে এই থার্ড আই আর্ট ক্যাম্প ।

এই থার্ড আই আর্ট ক্যাম্প অনুষ্ঠানের শুভ উদ্ধ্ােধন করেন আর্ন্তজাতিক পর্যায়ের খ্যাতিমান চিত্র শিল্পী আ হা চঞ্চল ও সুলতান নূরুল ইমলাম।

প্রথম বারের মত অজ পারা গ্রামে প্রাকৃতিক পরিবেশে এক দিন ব্যাপী এই থার্ড আই আর্ট ক্যাম্পে ২৯ জন আর্ন্তজাতিক পর্যায়ের খ্যাতিমান চিত্র শিল্পী অংশ গ্রহন করে ছবি একেছেন।

গ্রামাঞ্চলে এমন একটি আর্ট ক্যাম্প আয়োজন ভবিষ্যৎ চিত্র শিল্পীদের উৎসাহ বৃদ্ধি পাবে মনে করেন এই অর্গানাইজার ও কিরেউটর আর্ন্তজাতিক খ্যাতিমান চিত্র শিল্পী মানুষী বণিক।তিনি বলেন ব্যতিক্রম ধর্মী শিল্পীদের জন্য একটি ব্যতিক্রমী সুযোগ।অংশ গ্রহন কারী সকল শিল্পীরাই সকাল দশটা থেকে রং তুলি নিয়ে বসে ছবি আকায় মহা ব্যস্ত রয়েছেন।

অংশ গ্ররকারী শিল্পীরা জানালেন থার্ড আই আর্ট ক্যাম্প আযোজনে অংশ নিতে পেরে ভালো লাগছে বলেন।দিন ব্যাপী হেসে খেলে রং তুলির আচরে গ্রাম বাংলার দৃশ্য সহ নানা ধরনের ছবি একেছেন শিল্পীরা।

বিকেলে সঙ্গীত শিল্পীদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন বিশিষ্ট শিল্পীরা।

(ডিসিপি/এএস/অক্টোবর ২৫, ২০২৪)