সরদার শুকুর আহমেদ, বাগেরহাট : সুন্দরবনে ইলিশ আহরণে নিষেধাজ্ঞার অমান্য করে মাছ ধরা নিয়ে বাগেরহাটের শরণখোলার জেলেদের মধ্যে সংঘর্ষে হয়েছে পাঁচজন গুরুতর আহত হয়েছেন। বৃহস্পতিবার সন্ধ্যায় পূর্ব সুন্দরবন বিভাগের চাঁদপাই রেঞ্জের নাংলী টহল ফাঁড়ির অফিস চত্বরে এঘটনা ঘটে। 

আহত জেলেরা হলেন শরণখোলা উপজেলার উত্তর রাজাপুর গ্রামের তুহিন কাজী (৩৫), মো. আজিম (২৫), নান্না আকন (৫৮), মো. হুমায়ূন (৪২) ও শহীদুল ইসলাম (৩২)। আহতদের শরণখোলা উপজেলা হাসপাতালে ভর্তি করা হয়েছে।

হাসপাতালে চিকিৎসাধীন জেলেরা জানায়, ইলিশের প্রধান প্রজনন মৌসুম ও মা ইলিশ রক্ষায় মৎস্য আহরণে ২২ দিনের নিষেধাজ্ঞা শুরু হয়েছে ১৩ অক্টোবর থেকে। বর্তমানে সুন্দরবনে ইলিশ আহরণে নিষেধাজ্ঞা চলছে। কিন্তু সেই নিষেধাজ্ঞা অমান্য করে শরণখোলিার উত্তর রাজাপুর গ্রামের আলী হোসেন ও ধলু বয়াতীসহ একলদ জেলে গোপনে সমুন্দরবনের নাংলী টহল ফাঁড়ির নিশানবাড়িয়া খালে জাল পেতে ইলিশ শিকার করেন। এই খবর সুন্দরবন বিভাগকে জানিয়ে দিলে বনের খাল থেকে সেই জাল জব্দ করেন বনরক্ষীরা। এতে ক্ষীপ্ত হয়ে আলী হোসেন, ধলু ও তাদের সঙ্গী জেলেরা তাদের নাংলী টহল ফাঁড়ির অফিস চত্বরে দেখতে পেয়ে তাদের পাঁচ জেলেকে পিটিয়ে আহত করে।

বাগেরহাটের পূর্ব সুন্দরবন বিভাগের চাঁদপাই রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ) রানা দেব বিষয়টি নিশ্চিত করে সুন্দরবনে বৈধ ভাবে ইলিশ আহরেনে জড়িতদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হয়েছে।

শরণখোলা থানার ওসি মো. শহীদুল্লাহ জানান, সুন্দরবনে জেলেদের মারামারির ঘটনায় লিখিত অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

(এস/এসপি/অক্টোবর ২৫, ২০২৪)