রঘুনাথ খাঁ, সাতক্ষীরা : জরায়ু ক্যান্সার প্রতিরোধে সাতক্ষীরায় এইচপিভি ভ্যাকসিন ক্যাম্পেইনের উদ্বোধন করা হয়েছে। জেলা স্বাস্থ্য বিভাগের আয়োজনে আজ বৃহস্পতিবার সকালে সাতক্ষীরা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে এ ভ্যাকসিন ক্যাম্পেইন এর উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি সাতক্ষীরার জেলা প্রশাসক মোস্তাক আহমেদ।

এ সময় তিনি বলেন, শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত পঞ্চম থেকে নবম শ্রেণির ছাত্রী এবং শিক্ষা প্রতিষ্ঠান বহির্ভূত ১০ থেকে ১৪ বছর বয়সী কিশোরীদের এইচপিভি এই টিকা প্রদান করা হচ্ছে। জরায়ুমুখে ক্যানসার রোধে এইচপিভি টিকাদান ক্যাম্পেইন আজ থেকে শুরু হয়ে ২৪ নভেম্বর পর্যন্ত মোট ১৮ কর্মদিবস চলবে।

জেলার সকল শিক্ষা প্রতিষ্ঠান ও ৮টি স্থায়ী টিকাদান কেন্দ্রসহ মোট ৫ হাজার ৩০৭টি কেন্দ্রে ৯৪ হাজার টিকা প্রদান করা হবে। তিনি আরো বলেন, সারা দেশে এইচপিভি টিকাদান কার্যক্রম একটি যুগান্তকারী পদক্ষেপ। বাংলাদেশে নারীদের ক্যানসার জনিত মৃত্যুর মধ্যে জরায়ুমুখ ক্যানসার দ্বিতীয় সর্বোচ্চ। এইচপিভি টিকা জরায়ু ক্যানসার প্রতিরোধ করে। এ টিকা বিশ্বব্যাপী পরীক্ষিত, নিরাপদ ও কার্যকর।

উদ্বোধনী অনুষ্ঠানে এ সময় সেখানে আরো উপস্থিতি ছিলেন, সাতক্ষীরার অতিরিক্ত পুলিশ সুপার সজীব খান, সিভিল সার্জন ডা. আব্দুস সালাম, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা শোয়াইব আহমেদসহ অন্যান্যরা।

(আরকে/এসপি/অক্টোবর ২৪, ২০২৪)