স্পোর্টস ডেস্ক : ‘নারী সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপ-২০২৪’ এর শুরুটা অবশ্য ভালো হয়নি বাংলাদেশের। প্রথম ম্যাচে পাকিস্তানের সঙ্গে ১-১ গোলে ড্র করে পয়েন্ট হারায় তারা। কিন্তু আজ বুধবার (২৩ অক্টোবর) রাতে গ্রুপপর্বের শেষ ম্যাচে পাঁচবারের চ্যাম্পিয়ন ভারতকে ৩-১ গোলে হারিয়ে ‘এ’ গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিফাইনালে জায়গা করে নেয় বর্তমান চ্যাম্পিয়নরা। বাংলাদেশের তহুরা খাতুন জোড়া গোল করেন। অপর গোলটি করেন আফিদা খন্দকার।

নেপালের দশরথ রঙ্গশালা স্টেডিয়ামে এদিন ম্যাচের ১৮ মিনিটেই এগিয়ে যায় বাংলাদেশ। এ সময় কর্নার পায় তারা। কর্নার থেকে সাবিনা খাতুনের উড়িয়ে মারা বল ডি বক্সের ভেতর থেকে ক্লিয়ার হয়। কিন্তু সেটি ডানদিকে পেনাল্টি বক্সের সামনে পেয়ে যান আফিদা। তিনি ট্যাপ করে ভারতের গোলরক্ষক পান্থোই চানুর মাথার উপর দিয়ে বল জালে পাঠান।

২৬ মিনিটে আরও একটি সুযোগ এসেছিল গোলের। এ সময় বামদিক থেকে মনিকা চাকমার নেওয়া শটে বারে লেগে ফিরে যায়। তবে ২৯ মিনিটে ব্যবধান দ্বিগুণ হয়। এ সময় বামদিক থেকে ঋতুপর্ণা চাকমার ক্রস ভারতের গোলরক্ষক লাফিয়েও ধরতে পারেননি। গোললাইনের সামনে সেটাতে পা লাগিয়ে জালে জড়ান তহুরা।

দুই গোলে পিছিয়ে পড়া ভারত এরপর মরিয়া হয়ে ওঠে ম্যাচে ফিরতে। ৩৫ মিনিটে গোলের দারুণ সুযোগ পেয়েও যায় তারা। কিন্তু বাংলাদেশের গোলরক্ষককে একা পেয়েও কাজে লাগাতে পারেননি তাদের অধিনায়ক বালা দেবী। ৩৮ মিনিটে ডি বক্সের ডানদিকে ফ্রি কিক পায় ভারত। মনিশার নেওয়া ফ্রি কিক বারে লেগে ফিরে যায়।

৪২ মিনিটে অবশ্য বাংলাদেশ ব্যবধান ৩-০ করে ফেলে। এ সময় মাঝ মাঠ থেকে লম্বা পাসে সতীর্থের বাড়ানো বল ডি বক্সের ভেতরে রিসিভ করেন শামসুন্নাহার জুনিয়র। এরপর সামনে বাড়িয়ে দেন তহুরাকে। ডি বক্সের বাইরে থেকে দূরের পোস্টকে লক্ষ্য করে তহুরার নেওয়া বুলেট গতির শট ভারতের গোলরক্ষক ঝাপিয়ে পড়েও রুখতে পারেননি।

তবে ৪৪ মিনিটে একটি গোল শোধ দেয় ভারত। এ সময় ডানদিক থেকে দালিমার ক্রস বাংলাদেশের গোলরক্ষক রূপনা চাকমা ফিরিয়ে দেন। কিন্তু সেটিতে হেড নিয়ে জালে জড়ান বালা দেবী। তাতে ৩-১ গোলে এগিয়ে থেকে মাঠ ছাড়ে বাংলাদেশ।

বিরতির পর অবশ্য আর কোনো গোল হয়নি। জেতার জন্য অবশ্য আর কোনো গোলের প্রয়োজনও হয়নি বাংলাদেশের।

রবিবার (২৭ অক্টোবর) বিকেলে প্রথম সেমিফাইনালে ‘বি’ গ্রুপ রানার্স-আপ ভুটানের মুখোমুখি হবে বাংলাদেশ। একইদিন সন্ধ্যায় দ্বিতীয় সেমিফাইনালে ‘বি’ গ্রুপ চ্যাম্পিয়ন নেপালের বিপক্ষে লড়বে ভারত।

৩০ অক্টোবর হবে ফাইনাল।

(ওএস/এএস/অক্টোবর ২৩, ২০২৪)