আন্তর্জাতিক ডেস্ক : মুসলিম পুরুষদের একসঙ্গে চারজন স্ত্রী রাখার অধিকার আছে বলে রায় দিয়েছে ভারতের বোম্বে হাইকোর্ট। রায়ে বলা হয়েছে, মুসলিম পুরুষেরা যদি ধর্মীয় বিধিবিধান মেনে একসঙ্গে চারজন স্ত্রীর সঙ্গে সংসার করতে চান, তবে তারা একাধিক বিয়ে নিবন্ধন করাতে পারবেন।

একজন মুসলিম পুরুষের আবেদনের পরিপ্রেক্ষিতে শুনানিতে এ কথা বলেন বোম্বে হাইকোর্ট।

বুধবার (২৩ অক্টোবর) পৃথক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডে, দ্যা হিন্দু ও টাইমস অব ইন্ডিয়া।

প্রতিবেদনে বলা হয়, আলজেরিয়ার এক নারীকে তৃতীয় বিয়ে করেছিলেন ওই ব্যক্তি। ২০২৩ সালের ফেব্রুয়ারিতে বিয়ে নিবন্ধন করতে গেলে মহারাষ্ট্রের বিবাহ আইনে তার আবেদন খারিজ হয়ে যায়। পরে তিনি আদালতের দ্বারস্থ হন এবং তার দায়ের করা আবেদনের শুনানি শেষে আদালত এই আদেশ দেন।

এনডিটিভি বলছে, বিয়ের পরও থানে মিউনিসিপ্যাল কর্পোরেশন এই দম্পতিকে তাদের ম্যারেজ সার্টিফিকেট দিতে অস্বীকার করেছিল। তাদের যুক্তি ছিল, মহারাষ্ট্র রেগুলেশন অব ম্যারেজ ব্যুরোস অ্যান্ড রেজিস্ট্রেশন অব ম্যারেজ অ্যাক্টের অধীনে বিয়ের সংজ্ঞা হিসেবে শুধুমাত্র একটি একক বিবাহকে বিবেচনা করা হয়, একাধিক বিয়ে নয়।

তবে গত ১৫ অক্টোবর শুনানির সময় বিচারপতি বিপি কোলাবাওয়াল্লা এবং সোমশেখর সুন্দরেশানের সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট বেঞ্চ কর্তৃপক্ষের ওই যুক্তি ও ম্যারেজ সার্টিফিকেট না দিতে চাওয়াকে ‘সম্পূর্ণ ভুল ধারণা’ বলে অভিহিত করেন এবং বলেন, আইনটি মুসলিম পুরুষদের একাধিক বিবাহ নিবন্ধন করতে মোটেই বাধা দেয় না কারণ এটি (একাধিক বিবাহ) মুসলিম ব্যক্তিগত আইনের অধীনে অনুমোদিত।

বোম্বে হাইকোর্ট বলেছে, মুসলিমদের ব্যক্তিগত আইনের অধীনে, তারা একসঙ্গে চারজন স্ত্রী রাখার অধিকার রাখেন। একবার এই যুক্তি গ্রহণ করলে আমরা (মহারাষ্ট্র) কর্তৃপক্ষের আবেদন গ্রহণ করতে পারি না যে, মহারাষ্ট্র রেগুলেশন অব ম্যারেজ ব্যুরো এবং রেজিস্ট্রেশনের বিধানের অধীনে শুধুমাত্র একটি বিবাহ নিবন্ধন করা যেতে পারে, এমনকি সেটি মুসলিম পুরুষের ক্ষেত্রেও।

আদালত আরও বলেছে, মুসলিমদের ব্যক্তিগত আইনগুলোকে বাদ দেওয়া হয়েছে এমন ইঙ্গিত পাওয়ার মতো এই আইনে একেবারে কিছুই নেই।

মুসলিমদের ধর্মীয় বিধিবিধানে একজন পুরুষের একসঙ্গে চারজন স্ত্রীর সঙ্গে সংসার করার বৈধতা রয়েছে। তবে শর্ত হলো, প্রত্যেক স্ত্রীর সমান অধিকার নিশ্চিত করতে হবে। কোনোভাবেই বৈষম্য করা যাবে না।

(ওএস/এসপি/অক্টোবর ২৩, ২০২৪)