আঞ্চলিক প্রতিনিধি, বরিশাল : ইলিশ ধরা নিষেধাজ্ঞা অমান্য করার অপরাধে বরিশাল বিভাগের বিভিন্ন নদ-নদীতে অভিযান চালিয়ে গত নয় দিনে ১৯৩ জেলেকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়েছে। পাশাপাশি ১৪ লাখ ৪৩ হাজার ১০০ টাকা জরিমানা আদায় করেছে ভ্রাম্যমাণ আদালত। এছাড়া অভিযান দলের ওপর হাতবোমা হামলারও ঘটনা ঘটেছে।

আজ মঙ্গলবার দুপুরে বিভাগীয় মৎস্য অফিস সূত্রে জানা গেছে, গত ১৩ অক্টোবর থেকে ২১ অক্টোবর মধ্যরাত পর্যন্ত বরিশাল বিভাগে এক হাজার ১১২টি অভিযান চালানো হয়েছে এবং ৩৪৬টি মোবাইল কোর্ট পরিচালনা করার পাশাপাশি ৩৮৬টি মামলা দায়ের করা হয়েছে। পাশাপাশি ১০ কোটি ৪৭ লাখ ৭৫ হাজার ৬০০ টাকা মূল্যের ৫৮ লাখ ৫৪ হাজার ১০০ মিটার অবৈধ জাল জব্দ করা হয়েছে। এছাড়া নৌকাসহ জব্দ হওয়া সরঞ্জাম নিলামে বিক্রি করে দুই লাখ ৩২ হাজার ১০০ টাকা আয় হয়েছে। মৎস্য বিভাগের উপ-পরিচালক নৃপেন্দ্র নাথ বিশ্বাস তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন।

এছাড়াও জেলার মুলাদী উপজেলার সফিপুর ইউনিয়নের চরমালিয়া মইজদ্দিনের হাট এলাকার জয়ন্তী নদীতে ইলিশ রক্ষা অভিযানে হাতবোমা হামলা করেছে জেলেরা। নদীর পাড়ে দেশীয় অস্ত্র নিয়ে প্রশাসনের লোকজনদের প্রতিরোধ করে আটক এক জেলেকে ছিনিয়ে নেয়ার ঘটনায় সোমবার দিবাগত রাতে থানায় মামলা দায়ের করা হয়েছে। তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন উপজেলা মেরিন ফিশারিজ কর্মকর্তা মো. মিজানুর রহমান। এর আগে গত শনিবার বেলা ১১টার দিকে আড়িয়াল খাঁ নদের নাজিপুর পুলিশ ফাঁড়ি এলাকায় এবং রাত আটটায় জয়ন্তী নদীর গাছুয়া ইউনিয়নের ডুমুরিতলা বাঘাবাড়ি এলাকায় হামলার শিকার হয়েছিলেন উপজেলা প্রশাসনের কর্মকর্তারা।

(টিবি/এসপি/অক্টোবর ২২, ২০২৪)