স্পোর্টস ডেস্ক : বার্সেলোনার পাশাপাশি বর্তমান সময়ের সেরা তরুণ খেলোয়াড়ের মধ্যে সবার চাহিদার শীর্ষে রয়েছেন স্পেনের তারকা লামিন ইয়ামাল। বার্সেলোনায় অভিষেকের পর থেকেই তার খেলায় মুগ্ধ অনেক ক্লাব। ইয়ামালকে পেতে এরই মধ্যে ২৭ কোটি ডলারের প্রস্তাবও করেছে একটি ক্লাব। তবে তাতেও রাজি হননি বার্সেলোনার সভাপতি হুয়ান লাপোর্তা। ক্লাবের নাম অবশ্য প্রকাশ করেননি বার্সেলোনার সভাপতি।

অর্থের প্রয়োজনে গত মৌসুম শেষে বেশকিছু খেলোয়াড় ছেড়ে দিয়েছে বার্সেলোনা। এমনকি, অর্থের প্রয়োজনে কিছু খেলোয়াড়কে ছাড়তে বাধ্যও হয়েছে তারা। তবে ইয়ামালকে ছাড়েনি ক্লাবটি। বার্সেলোনার সভাপতির বলেছেন, ইয়ামালের মতো ফুটবলারকে ছেড়ে দিয়ে তারা ক্লাবে আর্থিক সঙ্কট সমাধানের পথ খোঁজেননি।

হুয়ান লাপোর্তা বলেন, 'দলবদলের বাজারে আমরা কী করছি, তা ভালোভাবেই জানি। আমরা তাদেকেরই দলে চাই, যারা সেরা এবং এখানে থাকতে ইচ্ছুক। সেটিই আমরা দেখিয়েছি। একটি ক্লাব আমার কাছে এসেছিল ২৫ কোটি ইউরোতে (২৭ কোটি মার্কিন ডলার) লামিনকে দলে নিতে, কিন্তু আমি না বলে দিয়েছি।'

মাত্র ৭ বছর বয়সে বার্সেলোনার একাডেমীতে যোগ দেন ইয়ামাল। মাত্র ১৫ বছর বয়সে ক্লাবের জার্সিতে অভিষেক হয় তার। এখন ১৭ বছর বয়সেই ক্লাবের হয়ে ৬০টির বেশি ম্যাচ খেলে ফেলেছেন। গত ইউরোতে স্পেনের শিরোপা জয়েও বড় অবদান রেখেছেন তিনি। তবে এখন ইনজুরির কারণে মাঠের বাইরে রয়েছেন তরুণ এই উইঙ্গার। আর ইয়ামালের ইনজুরির কারণ হিসেবে স্পেনের জাতীয় দলের কোচ দে লা ফুয়েন্তেকে দোষারোপ করেছেন লাপোর্তা।

বার্সেলোনার সভাপতি বলেন, 'ফুটবলারদের পারিশ্রমিক দেয় তো ক্লাবগুলোই। এটা মাথায় রাখতে হবে। (দে লা ফুয়েন্তে) বলেছে যে, জাতীয় দলে তো ফুটবলাররা মাসে শুধু একটি ম্যাচ খেলে। খুব ভালো। কিন্তু ফুটবলারদের টাকা দেই তো আমরাই। পেদ্রির সঙ্গে যা হয়েছে, সেটির পুনরাবৃত্তি আমরা দেখতে চাই না। ডেনমার্কের বিপক্ষে লামিনকে খেলানো ছিল অপরিণামদর্শী। অবশ্যই আমরা নিজেদের স্বার্থ দেখেছি এবং তারা আমাদের পরিকল্পনা ও ফুটবলারের (ইয়মালর) চাওয়া বুঝতে পেরেছে। লামিন দারুণ বোধসম্পন্ন এবং শেষ পর্যন্ত সঠিক কাজটিই করা হয়েছে।'

সামলের দুই ম্যাচে ইয়ামালকে পাওয়া যাবে কিনা সেটা নিশ্চিত করে বলতে পারছে না বার্সেলোনা। তবে আগামী ২৬ অক্টোবর রিয়াল মাদ্রিদের বিপক্ষে এল ক্লাসিকো ম্যাচে ইয়ামালকে পাওয়া যাবে বলে আশ্বাস বার্সেলোনার।

(ওএস/এসপি/অক্টোবর ১৯, ২০২৪)