শেখ এনামূল হক বিদ্যুৎ, সোনারগাঁ : নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে সরকারি হালট, নদী ও ঘাটলা দখল করে বালু দিয়ে ভরাট করেছে ফেলেছে একটি প্রভাবশালী মহল। জানা যায়, উপজেলার মোগরাপাড়া ইউনিয়নের কাবিলগঞ্জ ঈদগাহ এলাকায় সরকারি হালট, নদী ও স্থানীয় এলাকাবাসীর গোসল করার ঘাটলার জায়গা জোর করে বালু দিয়ে ভরাট করেছে প্রভাবশালী ও ভূমিদস্যু আশরাফউদ্দিন গং।

কাবিলগঞ্জ এলাকার বাসিন্দা আশারাফ উদ্দিন কাবিলগঞ্জ ঈদগার পাশে মেনিখালি মৌজার আরএস- ৩৭৪,৩৭৫ এস এ-২০৫ ও সি এস ৫৬ এই দুই দাগের মোট (১৪ +৯)=২৩ সেই সাথে হালট ৭ শতাংশসহ ৩০ শতাংশ জায়গা জোর করে প্রশাসনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে বালু দিয়ে ভরাট করে ফেলে। মোগরাপাড়া ইউনিয়ন ভূমি কর্মকর্তা নায়েব মোহাম্মদ আনোয়ার হোসেন সরেজমিনে গিয়ে সব দেখেও সরকারি হালট উদ্ধারে জোর কোন পদক্ষেপ তার ছিলো না।

এলাকাবাসী জানান, কাবিলগঞ্জ বাসি দীর্ঘদিন যাবত এই ঘাটলায় গোসল করে আসছে। সরকার তাদেরকে লিখিতভাবে ঘাটসহ নদী ব্যবহারের জন্য অনুমতি দিয়েছেন বলে জানান। কিন্তু আশরাফগং সন্ত্রাসি কায়দায় জোর করে বালু দিয়ে ভরাট করে নিজের দখলে নিয়ে নেয়। আশরাফ এলাকার প্রভাবশালী হওয়ায় ভয়ে আমরা কেউ কিছু বলতে পারছি না।

কিছুদিন আগে এলাকার বাচ্চু মিয়ার ছেলে শিমুলকে পায়ে গুলি করে এলাকায় ভীতি সৃষ্টি করে সে এবং তুচ্ছ ঘটনা নিয়ে কাউসার নামে এক যুবকের বাড়ি ঘরে আগুন দিয়ে পুড়িয়ে দিয়েছে বলে তারা অভিযোগ করেন। যার কারণে এলাকার কোন লোক তাদের বিরুদ্ধে কথা বলতে চায় না। তাদেরকে ভয় পায়। আগুনে পোড়ার বিষয়ে নারায়ণগঞ্জ ডিবি কার্যালয়ে তাদের বিরুদ্ধে একটি লিখিত অভিযোগ দেওয়া আছে বলে জানান।

এ বিষয়ে আশারাফ উদ্দিন এর সাথে যোগাযোগের চেষ্টা করলে তার ব্যবহৃত সেলফোনটি বন্ধ পাওয়া যায়।

এ বিষয়ে মোগরাপাড়া ইউনিয়ন ভূমি কর্মকর্তা নায়েব মোহাম্মদ আনোয়ার হোসেনের কাছে জানতে চাইলে তিনি বলেন, আমি অভিযোগ পেয়ে সরেজমিনে পরিদর্শন করেছি। সরকারি হালট বিনা অনুমতিতে বালু দিয়ে ভরাট করছেন। আমি তাদেরকে হালট এর জায়গা ছেড়ে দিয়ে বালু ভরাট করার জন্য নির্দেশ দিয়েছি এবং এ বিষয়ে অভিযোগের সত্যতা পেয়ে আমি এসিল্যান্ড ও ইউএনও মহোদয় কে অবগত করেছি।

এ বিষয়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোঃ মন্জুরুল মোরশেদ জানান, অভিযোগ পেয়েছি তদন্ত-পূর্বক অতি শীঘ্রই ব্যবস্থা গ্রহণ করা হবে।

(এসবি/এসপি/অক্টোবর ১৭, ২০২৪)