রিয়াজুল রিয়াজ, বিশেষ প্রতিনিধি : গতকাল সোমবার রাতে হাইকোর্টের বিচারপতি গোলাম মর্তুজা মজুমদারকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান করে প্রজ্ঞাপন জারি করেছে আইন মন্ত্রণালয়। বৈষম্যবিরোধী আন্দোলনে ছাত্র-জনতা হত্যার বিচারে তিন বিচারকের সমন্বয়ে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল (আইসিটি) পুনর্গঠন করেছে অন্তর্বর্তী সরকার। ট্রাইব্যুনালের সদস্য বিচারপতি হিসেবে রয়েছেন হাইকোর্টের বিচারপতি মো. শফিউল আলম মাহমুদ এবং অবসরপ্রাপ্ত জেলা ও দায়রা জজ মহিতুল হক এনাম চৌধুরী।

এ বিষয়ে ব্যক্তিগত ফেসবুক আইডিতে একটি পোস্ট দিয়েছেন ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধে অভিযুক্ত প্রয়াত জামায়াত নেতা মাওলানা দেলোয়ার হোসাইন সাঈদীর ছেলে মাসুদ সাঈদী। পোস্টে ট্রাইব্যুনাল পুনর্গঠন সংক্রান্ত প্রজ্ঞাপন জুড়ে দিয়ে ক্যাপশনে তিনি লিখেছেন, 'ট্রাইব্যুনাল ইজ রেডি। এবার আসো খেলা হবে'।

মঙ্গলবার সকাল সাড়ে ৯টার দিকে মাসুদ সাঈদী তার ভেরিফায়েড ফেসবুক পেজে এ পোস্ট দেন।

সেখানে তিনি লিখেছেন, 'খুনি হাসিনার বানানো আইনে আর তারই বানানো ট্রাইব্যুনালে হাসিনা আর তার দোসরদের বিচার হবে ইনশাআল্লাহ। এই দিনটির দেখার জন্য মহান রবের দরবারে অজস্রবার চোখের পানি ফেলেছি। এখন স্বপ্নপূরণে এইতো আর মাত্র কিছুদিনের অপেক্ষা'।

মাসুদ সাঈদীর ওই পোস্ট নিয়ে ইতিমধ্যে শুরু হয়ে অনেক আলোচনা-সমালোচনা। মুক্তিযুদ্ধের পক্ষে অনেক লোকই এ বিষয়ে কঠোর সমালোচনা করতে দেখা গেছে। কেউ কেউ বলছেন ১৯৭১ মানবতাবিরোধী অপরাধের বিচার করার প্রতিশোধ হিসেবে এই ট্রাইবুনাল গঠন করা হয়েছে। অনেকেই আবার গঠিত ট্রাইবুনালের বিচারকদের রাজনৈতিক মনোভাব নিয়েও প্রশ্ন তুলছেন। অনেকেই আবার পোস্ট শেয়ার করে আলহামদুলিল্লাহ লিখতেও দেখা গেছে।

(আরআর/এএস/অক্টোবর ১৫, ২০২৪)