মোঃ আব্দুল কাইয়ুম, মৌলভীবাজার : মৌলভীবাজারে ১৩২ কেভি বিদ্যুৎ সঞ্চালন লাইনের টাওয়ারের চুড়ায় আড়াই ঘন্টা অবস্থানের পর কোন ধরনের ঝুঁকি ছাড়াই নিরাপদে নেমে এসেছেন শাকির (২৭) নামের এক যুবক।

সোমবার (১৫ জুলাই) সন্ধ্যার আগ মুহূর্তে সদর উপজেলার জগন্নাথপুর গ্রামের পাহাড় বেষ্টিত শিকারীর টিলা নামক এলাকায় এ ঘটনা ঘটে।

ভয়ানক এমন ঘটনায় এলাকা জুড়ে আতঙ্ক আর উৎকন্ঠা তৈরি হয়। পুরো ঘটনাটি প্রত্যক্ষ করতে সেখানে জড়ো হন গ্রামের শতশত মানুষ।

প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, জগন্নাথপুর গ্রামের বাসিন্দা ছায়েদ মিয়ার ছেলে শাকির মিয়া পরিবারের অগোচরে সোমবার দুপুর আড়াইটার দিকে গ্রামের পাহাড়ি টিলার উপর দিয়ে ১ লাখ ৩২ হাজার (১৩২ কেভি) ভোল্টের সঞ্চালন লাইনের উচ্চ টাওয়ারের চুড়ায় নিজে নিজে বেয়ে কোন ধরনের ঝুঁকি ছাড়াই উঠে যান। টাওয়ারের উপরে উঠে চেচামেচি শুরু করলে প্রথমে আশপাশের লোকজনের নজরে পড়ে। এর পর স্থানীয়দের মাধ্যমে খবর পেয়ে সেখানে ফায়ার সার্ভিসের উদ্ধারকারী দল উপস্থিত হন।

পরে ফায়ার সার্ভিসের লোকজন ওই যুবককে নিচ থেকে বার বার নেমে আসার আহবান জানালে কিছুক্ষণ পর নিজে থেকেই নেমে আসে। সামাজিক যোগাযোগ মাধ্যমে এ ঘটনার একটি ভিডিও ভাইরাল হলে রীতিমতো তোলপাড় সৃষ্টি হয়।

এলাকাবাসী জানান, ফায়ার সার্ভিসের লোকজন যখন উপস্থিত হন, তখন ওই সঞ্চালন লাইনে বিদ্যুৎ ছিল। পরে বিদ্যুৎ বিভাগের সংশ্লিষ্টদের সাথে যোগাযোগ করে কিছুক্ষণের জন্য লাইন বন্ধ রাখা হয়।

মৌলভীবাজার ফায়ার সার্ভিসের লিডার হারুনুর রশীদ মামুন জানান, খবর পেয়ে দ্রুত সেখানে উপস্থিত হয়ে যুবকে আহবান করা হয় টাওয়ার থেকে নেমে আসার। কিছুক্ষণ পর নিজে থেকেই নেমে আসে ওই যুবক। সম্পূর্ণ নিরাপদে নেমে আসার পর তাঁকে পরিবারের জিম্মায় হস্তান্তর করা হয়। বর্তমানে ওই যুবককে পরিবারের লোকজন জিঞ্জির দিয়ে বেঁধে রেখেছেন। যাতে ফের এমন বিপজ্জনক কাণ্ড না ঘটাতে পারে।

এ দিকে পরিবার সূত্রে জানা যায়, এক সন্তানের জনক শাকির ৫ থেকে ৬ মাস ধরে মানষিক বিকারগ্রস্ত। পেশায় মেটর-ফ্রিজ ম্যাকানিকের কাজ করে সে।

শাকিরে সৎ মা জেলি বেগম জানান, এ ঘটনায় তাঁরা আতঙ্কিত। এর আগেও সে বিদ্যুৎের টাওয়ারে উঠার চেষ্টা করে বলে জানান তিনি।

শ্রীমঙ্গল পাওয়ার গ্রীড এর উপ-সহকারী প্রকৌশলী হারুনুর রশীদ জানান, সমতল থেকে প্রায় একশো ফুট উচ্চতার এই টাওয়ারটি ১ লাখ ৩২ হাজার ভোল্টের উচ্চ ক্ষমতা সম্পন্ন সঞ্চালন লাইন। এমন বিপদজনক টাওয়ারের চুড়ায় যুবকের কাণ্ডে তিনিও হতবাক।

(একে/এএস/জুলাই ১৫, ২০২৪)