সালথা (ফরিদপুর) প্রতিনিধি : উন্নত প্রযুক্তিনির্ভর পাট ও পাটবীজ উৎপাদন সম্প্রসারণের লক্ষে ফরিদপুরের সালথায় পাটচাষী প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

উপজেলা পাট অধিদপ্তরের আয়োজনে সোমবার (১৫ জুলাই) দিনব্যাপী উপজেলা পরিষদ হলরুমে এই প্রশিক্ষণ দেওয়া হয়। এ সময় উপজেলার ৮টি ইউনিয়নের ৭৫জন পাটচাষী প্রশিক্ষণ অংশ নেয়।

এসময় পাটচাষিদের প্রশিক্ষন প্রদান করেন ফরিদপুর জেলা পাট উন্নয়ন কর্মকর্তা তারেক মোঃ লুৎফুল আমীন, উপজেলা কৃষি অফিসার সুদর্শন সিকদার ও উপসহকারী পাট উন্নয়ন কর্মকর্তা রায়হান ফেরদৌস।

পাট চাষের উপর চাষীদের আগ্রহ বৃদ্ধি করার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করে প্রশিক্ষণে বক্তারা বলেন, পাট বর্তমানে কেবল দড়ি, চট বা বস্তা তৈরির আঁশ নয়। বর্তমানে দুইশত ৮১ ধরনের বহুমুখী পাটপণ্য উৎপাদিত হচ্ছে। আসবাবপত্র থেকে শুরু করে উন্নত মানের শাড়ি, স্যুট,প্যান্ট এমনকি জিন্স বা ডেনিমও পাট থেকে তৈরি হচ্ছে।

এছাড়াও পাট ব্যবহার বৃদ্ধি পাওয়ায় পাটজাত পণ্য বিদেশে রপ্তানি করে প্রচুর পরিমাণ বৈদেশিক মুদ্রা অর্জিত হচ্ছে। সরকার পাট অধিদপ্তরের অধীনে উন্নত প্রযুক্তি নির্ভর পাট ও পাটবীজ উৎপাদন এবং সম্প্রসারণ শীর্ষক প্রকল্পের মাধ্যমে চাষীদের বিনামুল্যে পাটবীজ, সার,বালাইনাশক, কৃষি যন্ত্রপাতি সরবরাহ সহ প্রকল্পের মাধ্যমে পাট চাষের উন্নত কলাকৌশল সম্পর্কে প্রশিক্ষণ প্রদান করে আসছে।

প্রশিক্ষণ প্রদান শেষে পাটচার্ষীদের মাঝে পাটজাত ব্যাগ ও যাতায়াত খরচের জন্য অর্থ প্রদান করা হয়।

(এএনএইচ/এএস/জুলাই ১৫, ২০২৪)