একে আজাদ, রাজবাড়ী : কোট সংস্কারসহ শিক্ষার্থীদের নানা ধরনের সুযোগ-সুবিধার দাবিতে রাজবাড়ীতে বিক্ষোভ কর্মসূচি পালন করেছে ছাত্র ইউনিয়ন।

আজ শনিবার দুপুর ১২ টার দিকে জেলা শহরের দলীয় কার্যালয় থেকে ছাত্র ইউনিয়ন রাজবাড়ী জেলা সংসদের সাধারণ সম্পাদক উৎসব চক্রবর্তীর নেতৃত্বে এ সময় ছাত্র ইউনিয়ন শহর শাখা সভাপতি মেহেরান খান, সহ-সম্পাদক মাহির খান, শহর শাখা সদস্য তাসিম খান সহ নেতাকর্মীদের নিয়ে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। এ সময় বিক্ষোভ মিছিলটি ১ নম্বর রেলগেইট সংলগ্ন মুক্তিযুদ্ধ স্মৃতিস্তম্ভে এসে অবস্থান নিয়ে বিভিন্ন স্লোগান দিতে থাকে।

পরে সেখান থেকে বিক্ষোভকারী ছাত্র ইউনিয়নের নেতাকর্মীরা ১ নম্বর রেলগেইট এলাকার রেললাইনে গিয়ে অবস্থান নিয়ে স্লোগান দিয়ে ঢাকাগামী বেনাপোল এক্সপ্রেস ট্রেন আটকানোর প্রস্তুতি নেয়। এ সময় সদর থানা পুলিশ বিক্ষোভকারীদের বুঝিয়ে রেললাইন থেকে সরিয়ে আনেন এবং সেখানেই শান্তিপূর্ণ ভাবে শেষ হয় ছাত্র ইউনিয়নের বিক্ষোভ।

ছাত্র ইউনিয়ন রাজবাড়ী জেলা সংসদের সাধারণ সম্পাদক উৎসব চক্রবর্তী বলেন, আমরা প্রতিটি পদে পদে বৈষম্যের শিকার হচ্ছি। কিন্তু বাংলাদেশে বৈষম্যের কোন ঠাই নাই। আমরা চাই দেশের সকল মানুষ সমান অধিকার পাক। আমারা ভেবেছিলাম শিক্ষাখাতে বরাদ্দ বাড়বে, কিন্তু বরাদ্দ বাড়ানো হয় নাই। এখন আমরা যখন কোটা নিয়ে আলোচনা করছি, তখন সরকার দলীয় ছাত্র সংগঠন সহ সরকার আমাদের বিরুদ্ধে কথা বলছে। এই ছাত্র সমাজ কখনও বাড়াবাড়ি করে না। এই ছাত্র সমাজ শিক্ষার্থীদের মুক্তি ও অধিকার চায়, শিক্ষা সামগ্রীসহ দ্রব্য মূল্যের দাম কমানোসহ কোটার বিরুদ্ধে কথা বলে।

তিনি আরও বলেন, মূলত আজ আমরা কোটা সংস্কারের আন্দোলনে এসেছি। এটা আমাদের জন্য প্রয়োজন। বিক্ষোভের মাধ্যমে আমরা রেল অবরোধ করেছিলাম। কিন্তু মানুষের ভোগান্তির কথা চিন্তা করে রেললাইন থেকে সরে এসেছি এবং শান্তিপূর্ন ভাবে বিক্ষোভ শেষ করেছি।

(একে/এসপি/জুলাই ১৩, ২০২৪)