বিশেষ প্রতিনিধি : সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ফেক আইডি খুলে মানহানীকর প্রচারণা চালানোর অভিযোগে রাজবাড়ীতে ইউপি চেয়ারম্যান সহ অজ্ঞাত পরিচয়ের আরও চার-পাঁচজনকে আসামী করে মামলা দায়ের হয়েছে। গত ৭ জুলাই ঢাকার সাইবার ট্রাইব্যুনাল সাইবার নিরাপত্তা আইনে মামলাটি দায়ের করেছেন রাজবাড়ী ব্লাড ডোনার্স ক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি ও জেলা মহিলা দলের সদস্য সোনিয়া আক্তার স্মৃতি।

মামলার আসামি করা হয়েছে রাজবাড়ী সদর উপজেলার দাদশী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সদর উপজেলার সিংগা নিজাতপুর গ্রামের মোঃ আব্দুর কুদ্দুস শেখের ছেলে দেলোয়ার শেখ সহ অজ্ঞাতনামা চার-পাঁচজন।

মামলা সূত্রে জানা গেছে, গত ১৮ জুন সদর উপজেলার দাদশী ইউনিয়নের সিংগা নিজাতপুর বাজারে কোরবানী উপলক্ষ্যে অস্থায়ী গরুর হাটকে কেন্দ্র করে রাত ১১টার দিকে দাদশী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ দেলোয়ার শেখ ও সৌদি প্রবাসী আকবর খানের দুই গ্রুপের মধ্যে মারামারির ঘটনা ঘটে। এতে দুই পক্ষের লোকজনই আহত হয়। ওই রাতে সোনিয়া আক্তার স্মৃতি ফেসবুক ব্রাউজ করার সময় একটি ফেসবুক পেজ থেকে দেলোয়ার শেখ ও আকবর খানের মারামারি-পরবর্তী লাইভ দেখেন। তখন তিনি মারামারি ও ৫ লাখ টাকা চাঁদা দাবীর ঘটনায় মামলা দায়েরের বিষয়ে জানতে পারেন। ঘটনার বিস্তারিত জেনে আকবর খানের চাঁদা দাবীর ঘটনা মিথ্যা ও ভিত্তিহীন মনে হওয়ায় এবং চাঁদা চাওয়ার বিষয়টি হাস্যকর মনে হওয়ায় সোনিয়া আক্তার স্মৃতি আকবর খানের পক্ষে ফেসবুকে একটি পোস্ট করেন। এ বিষয়ে দেলোয়ার শেখ সহ অন্যান্য আসামীরা তার বিরুদ্ধে সামাজিক যোগাযোগ মাধ্যমে কুৎসা রটনা ও মানহানীমূলক পোস্ট করেন।

গত ৭ জুলাই সাইবার ট্রাইবুনাল (ঢাকা বিভাগ), ঢাকায় সাইবার ট্রাইবুনাল মা: নং ৩২৯/২৪ দায়ের করেন। বাদীপক্ষে আইনজীবী ছিলেন, বাংলাদেশ সুপ্রিম কোর্টের এডভোকেট ব্যারিস্টার কায়সার কামাল, কামরুল ইসলাম সজল, নিহার হোসেন ফারুক, মোঃ এরশাদ আহমেদ ও সফিকুল ইসলাম সফিক। আগামী ২০ অক্টোবর পরবর্তী শুনানীর দিনধার্য্য করেছেন।

এ বিষয়ে মামলার বাদী সোনিয়া আক্তার স্মৃতির সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে মামলা দায়েরের বিষয়টি নিশ্চিত করেন। তবে এ মুহুর্তে তিনি আর কথা বলতে চান না। সাংবাদিক সম্মেলনের মাধ্যমে বলবেন।

দাদশী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ দেলোয়ার শেখ বলেন, মিথ্যা মামলা দায়ের করার কারণে মানহানী মামলা করবো।

(একে/এসপি/জুলাই ১১, ২০২৪)