মিরান মাতুব্বর, ভাঙ্গা : ফরিদপুরের ভাঙ্গায় ব্রয়লার মুরগির ফার্মের দুর্গন্ধে অতিষ্ঠ গ্রামবাসী এমন অভিযোগ পাওয়া গেছে। ঘটনাটি ফরিদপুরের ভাঙ্গা উপজেলার মানিকদহ ইউনিয়নের মানিকদহ কালাবাড়ি এলাকায় আইয়ুল আলী মিয়া ব্রয়লার ফার্মের। এ ঘটনায় গ্রামবাসীর পক্ষ থেকে একটি লিখিত অভিযোগ দায়ের করেছেন। 

অপরদিকে এই রকম পাশ্বর্তী নুরুল্লাগঞ্জ ইউনিয়নের পশ্চিম বাকপুরা এলাকায় একটি লিখিত অভিযোগ পাওয়া গেছে। সেখানেও ব্রয়লার মুরগির ফার্মের মাধ্যমে পরিবেশ দূষণ এবং বাড়ি ঘরে থাকা দুষ্কর হয়ে উঠেছে।

এই বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক এক ভুক্তভোগী জানান, কি বললো ভাই সারাদিন কাজ কর্ম করে বাড়িতে বসে.যে একটু কাজ কর্ম করবো সেই সুযোগ টা নেই। ব্রয়লার মুরগির দুর্গন্ধে পেটের হাত অটোমেটিক বাহিরে চলে আসে। না পরি বলতে না পারছি সহ্য করতে।

সোলেমান ব্যাপারী জানান, বর্তমানে এই ব্রয়লার মুরগির ফার্মের দুর্গন্ধের কারণে আমরা বাড়িতেই থাকতে পারছি না। দূরে দূরে থাকতে হচ্ছে। এখন ভিটা মাটি বিক্রি করা ছাড়া আর উপায় দেখতে পাচ্ছি না। ছেলে মেয়ে নিয়ে খুব অসহায়ের মতো জীবন জাপান করতে হচ্ছে।

এই বিষয়ে কহিনূর বেগমের দাবি, তিনি রান্নাঘরে টিকতে পারেন না। এতো টাই দুর্গন্ধ যে রান্নাঘর বসলেই বমি চলে আসে।

এই বিষয়ে মহিউদ্দিন ফকির জানান, এই ফার্মের দুর্গন্ধের কারণে নানাবিধ রোগে আক্রান্ত হচ্ছেন। এখন পরিবার পরিজন নিয়ে বসাবসা করাই কষ্টের ব্যাপার। এই ঘটনায় উপজেলা নির্বাহী অফিসারের নিকট লিখিত অভিযোগ দায়ের করেছেন তিনি।

এই বিষয়ে আইয়ুব আলী সাময়িক সমস্যার কথা স্বীকার করে বলেন, হঠাৎই আষাঢ় মাস চলে আসছে। মুরগি বিক্রি করতে না পারায় এই সমস্যা। আমি কিন্তু সবার কাছে বলেছি একটু সাময়িক কষ্ট হবে। যাদের সমস্যা হচ্ছে তারা যদি আমাকে বলতেন আমি সাথে সাথেই মুরগি বিক্রি করে ফেলতাম। আমি নতুন প্রজেক্ট চালু করতেছি, এর জন্য কেউ কেউ খুশি নয়। এরাই মূলত অভিযোগ করতেছে।

(এমএম/এসপি/জুলাই ০৫, ২০২৪)