সমরেন্দ্র বিশ্বশর্মা, কেন্দুয়া : বাংলাদেশ আওয়ামীলীগের ৭৫তম জন্ম দিন তথা প্লাটিনাম জয়ন্তী উদযাপন উপলক্ষে কেন্দুয়া উপজেলা সদরে পৃথক পৃথক ভাবে ৩টি মিছিল অনুষ্ঠিত হয়েছে। তিন ভাগে মিছিল হওয়ায় জনমনে দেখা দিয়েছে বিরুপ প্রতিক্রিয়া। চলছে নানামুখি আলোচনা সমালোচনা।

রবিবার সকাল সাড়ে ১১ টার দিকে কেন্দুয়া উপজেলা আওয়ামীলীগের উদ্যোগে উপজেলা আওয়ামীলীগের সভাপতি এডভোকেট আব্দুল কাদির ভূঞা ও সাধারণ সম্পাদক পৌর মেয়র মো: আসাদুল হক ভূঞার নেতৃত্বে একটি বর্ণাঢ্য মিছিল বের করে উপজেলা পরিষদ প্রাঙ্গনে বঙ্গবন্ধুর ম্যুরালে ফুলের তোড়া দিয়ে শ্রদ্ধা নিবেদন করে এখানেই মিছিলটি শেষ করে। এর আগে দলীয় কার্যালয়ে জাতির পিতা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পন শেষে ৭৫তম জন্ম দিনের কেক কাটা হয়।

উপজেলা আওয়ামীলীগের সভাপতি এডভোকেট আব্দুল কাদির ভূঞা জানান, কেন্দ্রীয় তিন দিনের কর্মসূচীর আলোকে আমরাও উপজেলায় তিন দিনের প্রোগ্রাম করছি। সবুজ বাংলাদেশ গড়ার প্রত্যয়ে প্রতীকি হিসেবে ৭৫টি গাছের চারা বিতরন করেছি। আওয়ামীলীগের এই মিছিলে যারা অংশ নিয়েছেন তারা প্রত্যেকেই দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামীলীগ মনোনীত প্রার্থী অসীম কুমার উকিলের পক্ষে নৌকা মার্কার সর্মথনে অংশ নিয়েছেন।

অপর দিকে বিকাল সাড়ে ৪ টার দিকে আরেকটি মিছিল বের করে উপজেলা পরিষদ প্রাঙ্গনে বঙ্গবন্ধুর ম্যুরালে শ্রদ্ধা জানিয়ে শেষ করে। এই মিছিলে নেতৃত্ব দেন কান্দিউড়া ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি ও সাবেক ইউপি চেয়ারম্যান আবুল কালাম আজাদ, উপজেলা যুবলীগের যুগ্ম আহব্বায়ক জাহাঙ্গীর আলম ভূঞা ও ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে ভাইস চেয়ারম্যান পদে বিজিত প্রার্থী চিরাং ইউনিয়ন আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক মামুনুল কবির খান হলি।

পৃথক মিছিল প্রসঙ্গে জানতে চাইলে কান্দিউড়া ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি আবুল কালাম আজাদ বলেন, আওয়ামীলীগের পক্ষ থেকে কোন দাওয়াত পাইনি। বঙ্গবন্ধুর আর্দশে দল করি তাই বিকালে আলাদা মিছিল করেছি। তবে যারা পৃথক মিছিল করেছেন তাদের মধ্যে আবুল কালাম আজাদ, মামুনুল কবির খান হলি ও জাহাঙ্গীর আলম ভূঞাসহ কেউই দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নৌকার সমর্থনে নির্বাচন না করে স্বতন্ত্র প্রার্থী ইফতিকার উদ্দিন তালুকদার পিন্টুর সমর্থনে ট্রাক প্রতীকে নির্বাচন করেছেন। মামুনুল কবির খান হলি বলেন, দ্বাদশ সংসদ নির্বাচনে আওয়ামীলীগ নেতাকর্মীরা হয়েছিল দুই ভাগ। ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে হয়েছে আরও চার পাচটি ভাগ। দলের মধ্যে এই ভাগাভাগির সমন্বয় করার এখন পর্যন্ত কেউ নেই। কোন উদ্যোগও কেউ নেননি। তাই আমরা আলাদা মিছিল করেছি।

বিকাল সাড়ে ৫ টার দিকে অপর একটি মিছিল বের করে উপজেলা পরিষদ চত্তরে বঙ্গবন্ধুর ম্যুরাল প্রাঙ্গনে গিয়ে শ্রদ্ধা জানিয়ে শেষ করে। এই মিছিলে নেতৃত্ব দেন কেন্দুয়া উপজেলা আওয়ামীলীগের সাবেক মহিলা সম্পাদক ও ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে বিজিত প্রার্থী সাবেক চিরাং ইউপি চেয়ারম্যান সালমা আক্তার। পৃথক মিছিল সম্পর্কে জানতে চাইলে তিনিও বলেন, আওয়ামীলীগের পক্ষ থেকে আমিসহ আমাদেরকে কোন দাওয়াত দেওয়া হয়নি। বঙ্গবন্ধুর আদর্শে রাজনীতি করি তাই আওয়ামীলীগের ৭৫ তম জন্মদিনে আলাদা মিছিল করেছি। তিনিও তার সমর্থনকারীরা দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নৌকার পক্ষে নির্বাচন না করে স্বতন্ত্র প্রার্থী ইফতিকার উদ্দিন তালুকদার পিন্টুর পক্ষে ট্রাক প্রতীকের সমর্থনে নির্বাচন করেছেন।

দাওয়াত প্রসঙ্গে জানাতে চাইলে, উপজেলা আওয়ামীলীগের সভাপতি এডভোকেট আব্দুল কাদির ভূঞা বলেন, দলের সকল পর্যায়ের নেতাকর্মীদেরকেই মাইকে প্রচার দিয়ে দাওয়াত দেওয়া হয়েছে। ব্যক্তিগত ভাবে মুখে মুখে একজন আরেক জনকে দাওয়াত দিয়েছেন। তবে তিনি উল্লেখ করে বলেন, গত সংসদ নির্বাচনে আওয়ামীলীগের পদ পদবী নিয়েও যারা নৌকার বিপক্ষে ট্রাকের নির্বাচন করেছে তাদের সাথে একটু দূরত্বতো সৃষ্টি হয়েছেই। সেই কারণে হয়তবা দাওয়াত মিস হয়েছে।

(এসবিএস/এএস/জুন ২৪, ২০২৪)