রঘুনাথ খাঁ, সাতক্ষীরা : সাতক্ষীরায় পিতাকে হত্যার দায়ে ছেলের যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড, ১০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরও এক বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। গতকাল রবিবার সাতক্ষীরার অতিরিক্ত জেলা ও দায়রা জজ ৩য় আদালতের বিচারক রাখিবুল ইসলাম এ রায় ঘোষণা করেন। সাজাপ্রাপ্ত আসামির নাম আবু হানিফ। তিনি সাতক্ষীরা সদর উপজেলার রেউই গ্রামের মুনসুর সরদারের ছেলে।

সাতক্ষীরা আদালতের অতিরিক্ত পিপি অ্যাডভোকেট সৈয়দ জিয়াউর রহমান বাচ্চু রায়ের বিষয়টি নিশ্চিত করেন।

মামলার বিবরণে জানা যায়, মুনসুর সরদার কাজ করতেন না। এ নিয়ে পরিবারে অশান্তি লেগে ছিল। ২০০৫ সালের ২৫ সেপ্টেম্বর দুপুরে আবু হানিফ কাজ থেকে বাড়িতে ফিরে এসে দেখেন তার বাবা মুনসুর সরদার বারান্দায় বসে আছেন। মুনসুর সরদার কাজে না যাওয়ায় ছেলে আবু হানিফ ক্ষিপ্ত হয়ে রান্না ঘর থেকে বটি নিয়ে এসে তার বাবার বুকে কোপ দেন। এতে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। এ ঘটনায় নিহতের চাচাত ভাই মশিউর রহমান বাদি হয়ে রাতেই হানিফের নাম উল্লেখ করে থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। মামলার তদন্তকারি কর্মকর্তা হানিফের নাম উল্লেখ করে ২০০৬ সালে আদালতে অভিযোগপত্র দাখিল করেন।

মামলার নথি ও ১১ জন সাক্ষীর জেরা ও জবানবন্দি পর্যালোচনা শেষে আসামী হানিফের বিরুদ্ধে হত্যার অভিযোগ সন্দেহাতীত ভাবে প্রমাণিত হওয়ায় বিচারক রাখিবুল ইসলাম তাকে যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড, ১০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরও এক বছরের বিনাশ্রম কারাদণ্ডেশ দেন। রায় ঘোষণার সময় আসামি আবু হানিফ আদালতের কাঠগড়ায় উপস্থিত ছিলেন।

আসামিপক্ষে ছিলেন সাতক্ষীরা জজ কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী অ্যাড. আব্দুল মজিদ (২)।

(আরকে/এসপি/জুন ১০, ২০২৪)