স্টাফ রিপোর্টার : ঢাকা ওয়াসার উপ-ব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) ড. সৈয়দ মোহাম্মদ গোলাম ইয়াজিদারনির চুক্তিভিত্তিক নিয়োগ বাতিলের সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করেছেন হাইকোর্ট। একইসঙ্গে আগামী ৩০ দিনের মধ্যে তাকে চাকরিতে স্বপদে পুনর্বহাল ও পূর্বের সব বেতন-ভাতা পরিশোধের নির্দেশ দিয়েছেন আদালত। 

এ সংক্রান্ত রিটের চূড়ান্ত শুনানি শেষে আজ সোমবার বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি মো. বজলুর রহমানের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ রায় প্রদান করেন।‌

আদালতে রিটকারীর পক্ষে শুনানি করেন সুপ্রিম কোর্টের আইনজীবী সমিতির সহ- সম্পাদক
ব্যারিস্টার মোহাম্মদ হুমায়ন কবির (পল্লব)। তাকে সহযোগিতা করেন অ্যাডভোকেট বায়েজীদ হোসাইন, অ্যাডভোকেট নাঈম সরদার, ব্যারিস্টার সোলায়মান তুষার, ও শেখ মোঃ হাবিবুল্লাহ হাবিব।

উল্লেখ্য, সরকারের পূর্বানুমতি নিয়ে ড. সৈয়দ মোহাম্মদ গোলাম ইয়াজিদারিকে ডিএমডি পদে ২০২২ সালের ১০ মে থেকে ২০২৫ সালের ৯ মে পর্যন্ত তিন বছরের জন্য নিয়োগ দেয়া হয়। ২০২৩ সালের ২২ শে জুন তার নিয়োগ বাতিল করে ঢাকা ওয়াসা বোর্ড। তবে এক্ষেত্রে সরকারের পূর্বানুমোদন নেয়া হয়নি। একইসঙ্গে ডিএমডিকে কোন নোটিশ বা ব্যক্তিগত শুনানির সুযোগ না দিয়েই তার নিয়োগ বাতিল করা হয়। নিয়োগ বাতিলের সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে ড. সৈয়দ মোহাম্মদ গোলাম ইয়াজিদানির পক্ষে ২০২৩ সালের ২৬ শে জুন সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি দায়ের করা হয়। ২০২৩ সালের ১৬ জুলাই সংশ্লিষ্টদের প্রতি রুল জারি করেন আদালত। শুনানি শেষে আজ আদালত রায় প্রদান করেন।

এ বিষয়ে রিটকারীর আইনজীবী ব্যারিস্টার মোহাম্মদ হুমায়ন কবির (পল্লব) বলেন, আদালতের রায়টি নানা কারণে গুরুত্বপূর্ণ। আদালত রায়ে বলেন, ওয়াসার নির্বাহী কর্মকর্তাদের ইচ্ছামাফিক ওয়াসা চলতে পারে না। এ রায়ের ফলে ন্যায়বিচার নিশ্চিত হয়েছে। আশা করি, সংশ্লিষ্টরা আদালতের নির্দেশ যথাযথভাবে পালন করবেন।

(এসটি/এসপি/জুন ১০, ২০২৪)