মোঃ শাজনুস শরীফ, বরগুনা : পরিবেশ দিবসকে কেন্দ্র করে তীব্র তাপপ্রবাহ থেকে মুক্তি ও এসডিজি অর্জনের লক্ষ্যে বরগুনায় বৃক্ষরোপণ ও চারা বিতরণ কর্মসূচি পালন করেছে ছাত্রলীগ।

বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে মঙ্গলবার (৩০ এপ্রিল) সারাদিন বরগুনার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান সহ জেলা শহরের বিভিন্ন এলাকায় ঘুরে ঘুরে এক হাজার বৃক্ষরোপন ও চারা বিতরণ কর্মসূচি পালন করেন জেলা ছাত্রলীগ।

বরগুনা জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক তৌশিকুর রহমান ইমরানের নেতৃত্বে বৃক্ষরোপন ও চারা বিতরণ কর্মসূচিতে উপস্থিত ছিলেন বরগুনা জেলা ছাত্রলীগের সহ-সভাপতি ইখলাস বাবু,জেলা ছাত্রলীগের কর্মী, রিয়াদ,রাকিব খান,খায়রুল ইসলাম ফাহাদ, মাকসুদুল হাসান রাতিন সহ অনন্য নেতাকর্মীরা।

তীব্র তাপপ্রবাহে বরগুনা জেলা ছাত্রলীগের এমন কর্মসূচিকে সাধুবাদ জানাইয়েছেন বিভিন্ন শ্রেণী পেশার মানুষ।

বরগুনা জেলা ছাত্রলীগের সহ-সভাপতি ইখলাস বাবু বলেন, বিগত দিনে জামাত জোট সরকার ছাত্রলীগ, যুবলীগ কর্মীদের উপরে যে নির্যাতন না করেছে তার চেয়ে বেশি নির্যাতন হয়েছে প্রকৃতির উপর তার ফল হচ্ছে এই বৈশ্বিক উষ্ণায়ন। বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় নির্বাহী সংসদের সুযোগ্য সভাপতি সাদ্দাম হোসেন ও সাধারণ সম্পাদক শেখ এনান ভাইয়ের নির্দেশনায় বৈশ্বিক উষ্ণায়নের তীব্র তাপপ্রবাহ থেকে রাক্ষা পেতে সারাদেশ ব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচি হাতে নিয়েছে বাংলাদেশ ছাত্রলীগ এরই ধারাবাহিকতায় আমরা প্রকৃতিকে রক্ষা করার জন্য শুরুটা করেছি মাত্র ভবিষ্যতে প্রকৃতিকে বাঁচাতে আরো বৃক্ষরোপণ করব আমরা।

তিনি আরও বলেন, বরগুনা জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক তৌশিকুর রহমান ইমরানের নেতৃত্বে বাংলাদেশ ছাত্রলীগের সকল ইউনিট যতো বৃক্ষরোপণ করেছে তার থেকে বেশি বৃক্ষরোপণ করেছে বরগুনা ইউনিট এটা আমাদের জন্য গর্বের বিষয়।

বরগুনা জেলা ছাত্রলীগের কর্মী খাইরুল ইসলাম ফাহাদ বলেন, বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় নির্বাহী সংসদের ১০ দিনে ৫ লক্ষ বৃক্ষরোপন কর্মসূচির অংশ হিসেবে আজকে শেষ দিনেও বরগুনা জেলা ছাত্রলীগের সাধারণ-সম্পাদক তৌশিকুর রহমান ইমরান ভাইয়ের নেতৃত্বে আমরা জেলার কেন্দ্রীয় শহীদ মিনার থেকে শুরু করে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান সহ জেলার বিভিন্ন এলাকায় এক হাজার বৃক্ষরোপণ ও বিতরণ করেছি।

তিনি আরও বলেন, তীব্র তাপপ্রবাহ থেকে দেশ বাঁচাতে আমরা ভবিষ্যতে এরকম আরো কর্মসূচি হাতে নেব।

বৃক্ষরোপণ কর্মসূচি শেষে বরগুনা জেলা ছাত্রলীগের সাধারণ-সম্পাদক তৌশিকুর রহমান ইমরান বলেন, বাংলাদেশের সকল ক্রান্তিলগ্নে সবার আগে এগিয়ে আসে বাংলাদেশ ছাত্রলীগ তারই ধারাবাহিকতায় বৈশ্বিক উষ্ণায়নের এই তীব্র তাপপ্রবাহে দেশের মানুষের কথা চিন্তা করে দেশব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচি হাতে নিয়েছে এরই ধারাবাহিকতা বজায় রাখতে বরগুনা জেলা ছাত্রলীগও এ কর্মসূচি পালন করছে। এ কর্মসূচির পাশাপাশি জেলার শিক্ষা প্রতিষ্ঠান থেকে শুরু জেলার বিভিন্ন এলাকায় ঠান্ডা পানি, খাবার স্যালাইন, জুস বিতরণ করেছি।

তিনি আরও বলেন, দেশে সকল ক্রান্তিলগ্নে বাংলাদেশ ছাত্রলীগ যেভাবে সাধারণ মানুষে পাশে থেকে সহযোগিতা করছে তার ধারাবাহিকতা ভবিষ্যতেও অব্যাহত থাকবে। বৃক্ষরোপণ করেই যে দায়িত্ব শেষ এমনটা না এই বৃক্ষকে বাঁচিয়ে রাখতে প্রতিদিনই চারাগাছ গুলোতে পানি দেওয়া হবে।

(এসএস/এসপি/মে ০১, ২০২৪)