# জাতীয় নির্বাচন পরিচালনা কমিটির নির্দেশনা অনুযায়ী কেন্দ্র কমিটি গঠন সংগঠনের সিদ্ধান্ত বর্হিভূত ও অবৈধ। নতুন এ কমিটি গঠনে আমরা এমপির হস্তক্ষেপ চাই না। -মোঃ কুদরত আলী,সাধারণ সম্পাদক, নাগরপুর উপজেলা আ'লীগ।

# গত দেড় বছর আগে স্থানীয় সংসদ সদস্যের কেন্দ্র কমিটির আদলে আ'লীগের জাতীয় নির্বাচন পরিচালনা কমিটি গঠন হচ্ছে। কমিটি নির্দেশনা দিয়েছেন ২৪ নভেম্বর /২৩ তারিখে আর স্থানীয় সংসদ সদস্য কমিটি করেছেন দেড় বছর আগে। সুতরাং কেন্দ্র কমিটিকে অবৈধ বলা যাবে না। কেন্দ্র কমিটি বৈধ কমিটি-খন্দকার ফজলুল হক, সভাপতি, দেলদুয়ার উপজেলা আ'লীগ।

মোঃ সিরাজ আল মাসুদ, টাঙ্গাইল : আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে বাংলাদেশ আওয়ামী লীগ ইতোমধ্যে দেশব্যাপী বিভিন্ন কার্যক্রম শুরু করেছে। এরই ধারাবাহিকতায় বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় নির্বাচন পর্যবেক্ষণ কমিটি জেলা ও উপজেলা আওয়ামী লীগকে কেন্দ্রীয় বিভিন্ন দিক নির্দেশনা পৌঁছে দিচ্ছে। এ বিষয়ে গত রবিবার টাঙ্গাইল জেলা আওয়ামী লীগ কার্যালয়ে বাংলাদেশ আওয়ামী লীগের  জাতীয় নির্বাচন পরিচালনা  কমিটির দুই সদস্য টাঙ্গাইল জেলা আওয়ামী লীগের সভাপতি সাধারণ সম্পাদক সহ সকল উপজেলা আওয়ামীলীগের নেত্ববৃন্দের সাথে মতবিনিময় করেছেন। 

এসময় তারা টাঙ্গাইল জেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দকে আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে আগাম প্রস্তুতি হিসেবে ভোটার ভিত্তিক প্রতিটি ভোট কেন্দ্রে প্রতি ২০০ জন ভোটারের জন্য ১জন প্রতিনিধির তালিকা ও মোবাইল নাম্বার সহ বিস্তারিত তথ্য নির্ধারিত ফরমে জেলা আওয়ামী লীগের মাধ‍্যমে আগামী সাত দিনের মধ্যে কেন্দ্রীয় আওয়ামী লীগের নির্বাচন পর্যবেক্ষণ কমিটির নিকট প্রদানের নির্দেশ প্রদান করেন। মনোনীত প্রতিনিধিগণ নির্বাচন কেন্দ্রিক যে কোন বিষয় সরাসরি কেন্দ্রীয় পর্যবেক্ষণ কমিটিকে অবগত করতে পারবেন।

এ সময় টাঙ্গাইল জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা ফজলুর রহমান খান ফারুক, সাধারণ সম্পাদক এডভোকেট জোয়াহেরুল ইসলাম জোয়াহের, এমপি সহ জেলা আওয়ামী লীগের বিভিন্ন নেতৃবৃন্দ এবং উপজেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে নির্বাচনী আগাম প্রস্তুতি হিসেবে কেন্দ্রীয় নির্বাচন পর্যবেক্ষণ কমিটির এমন সিধান্তের অনেক আগেই ' কেন্দ্র কমিটি' গঠন করেন টাঙ্গাইল ৬ (নাগরপুর-দেলদুয়ার) আসনের সংসদ সদস্য আহসানুল ইসলাম টিটু।

নতুন করে ' কেন্দ্র কমিটি বা প্রতিনিধি মনোনয়ন প্রসঙ্গে আলোচনার এক পর্যায়ে 'নাগরপুর-দেলদুয়ারে আগাম কেন্দ্র ভিত্তিক কমিটি গঠন'- করার বিষয়টি নির্বাচন পরিচালনা কমিটিকে অবহিত করেন নাগরপুর উপজেলা আওয়ামী লীগ। আলোচনা সভায় নাগরপুর উপজেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দ অভিযোগ তুলে বলেন, স্থানীয় সংসদ সদস্য অবৈধভাবে উপজেলা আওয়ামী লীগকে অবহিত না করে কেন্দ্র ভিত্তিক কমিটি গঠন করেছেন।

এ বিষয়ে নাগরপুর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোঃ কুদরত আলী বলেন, জাতীয় নির্বাচন পরিচালনা কমিটির প্রধান সমন্বয়কারী স্বাক্ষরিত নির্দেশনা অনুযায়ী স্থানীয় সংসদ সদস্যের কেন্দ্র কমিটি গঠন সংগঠনের সিদ্ধান্ত বর্হিভূত ও অবৈধ। ভোট প্রার্থনাকর্মী ও প্রশিক্ষক মনোনয়ন তালিকা প্রেরন করবে উপজেলা আওয়ামী লীগ, স্থানীয় সংসদ সদস্য নন। আমরা নাগরপুর উপজেলা আওয়ামী লীগ কেন্দ্রীয় নির্বাচন পরিচালনা কমিটিকে কেন্দ্র কমিটি গঠনের বিষয়ে জানিয়েছি। আমরা বলেছি, স্থানীয় সংসদ সদস্য তার ইচ্ছেমত কেন্দ্র কমিটি করেছেন। উপজেলা আওয়ামী লীগ ভোট প্রার্থনাকর্মী ও প্রশিক্ষক মনোনয়ন তালিকা সঠিক সময়ে প্রেরন করবে। এ ব্যাপারে তিনি (এমপি) যদি হস্তক্ষেপ করেন তাহলে তাদের সাথে যোগাযোগ করতে বলেছেন। তারা এমপির সাথে কথা বলবেন।

ভোট কেন্দ্র কমিটি গঠনের ব্যাপারে নাগরপুর উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও সহবতপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মোঃ আনিসুর রহমান আনিস বলেন, আমাদের সংসদ সদস্য দূরদর্শিতা সম্পন্ন। তিনি বিগত দেড় বছর আগে থেকেই দেলদুয়ার-নাগরপুরের উপজেলা, ইউনিয়ন ও ওয়ার্ড আওয়ামী লীগের নেতৃবৃন্দ নিয়ে ভোট কেন্দ্র কমিটি গঠন করে আসছেন। প্রত্যেকটা ভোট কেন্দ্র কমিটিতে স্থানীয় নেতা-কর্মীর সম্পৃক্ততা রয়েছে। এরকম দূরদর্শিতার জন্য নাগরপুর- দেলদুয়ার উপজেলা আওয়ামী লীগের পক্ষ হতে সংসদ সদস্য আহসানুল ইসলাম টিটু মহোদয়কে ধন্যবাদ জানাই।

নাগরপুর উপজেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মোঃ আব্দুল আলীম দুলাল বলেন,সংসদ সদস্য যখন উপজেলা, ইউনিয়ন ও ওয়ার্ড আ'লীগের নেতা-কর্মীদের নিয়ে ভোট কেন্দ্র কমিটি গঠন করেন তখন অনেক আলোচনা সমালোচনা হয়েছে। ভোট কেন্দ্র কমিটি গঠনের প্রয়োজনীতা রয়েছে। সমালোচকদের সমালোচনা থাকবেই। তবে সমালোচনা গঠনমূলক হওয়া উচিত। অযথা সমালোচনা করে ব্যাক্তিত্ব খোয়ানো নির্বুদ্ধিতার সামিল।

এ বিষয় দেলদুয়ার উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা খন্দকার ফজলুল হক
বলেন,গত দেড় বছর আগে স্থানীয় সংসদ সদস্যের কেন্দ্র কমিটির আদলে আ'লীগের জাতীয় নির্বাচন পরিচালনা কমিটি গঠন হচ্ছে। কমিটি নির্দেশনা দিয়েছেন ২৪ নভেম্বর /২৩ তারিখে আর স্থানীয় সংসদ সদস্য কমিটি করেছেন দেড় বছর আগে। সুতরাং কেন্দ্র কমিটিকে অবৈধ বলা যাবে না। কেন্দ্র কমিটি বৈধ কমিটি। আমরা বাংলাদেশ আওয়ামী লীগের জাতীয় নির্বাচন পরিচালনা কমিটির এ সিদ্ধান্তকে স্বাগত জানাই। দেলদুয়ারের পক্ষ হতে সংগঠনের নির্দেশনা অনুযায়ী তালিকা জেলা আওয়ামী লীগের কার্যালয়ে যথাসময়ে জমা দেওয়া হবে।

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগাম প্রস্তুতি হিসেবে ও 'ভোট কেন্দ্র কমিটি' গঠন করা হয় । দেলদুয়ার উপজেলা ও ইউনিয়ন আওয়ামী লীগকে সাথে নিয়ে এই ভোট কেন্দ্র কমিটি গঠন করা হয়েছে। এ কমিটিতে উপজেলা, ইউনিয়ন ও ওয়ার্ড আওয়ামী লীগের নেতৃবৃন্দ রয়েছে। ভোট কেন্দ্র কমিটি গঠন করার পর অনেক আলোচনা সমালোচনা হয়েছে। আজ সমালোচকদের উপলব্ধি করতে হবে যে, ভোট কেন্দ্র কমিটি আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে কতটা দরকার।

জাতীয় নির্বাচন পরিচালনা কমিটির সাথে জেলা আওয়ামী লীগ ও উপজেলা আওয়ামী লীগের আলোচনাকে স্বাগত জানিয়ে জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি তারেক শামস খান হিমু বলেন,
বাংলাদেশ আ'লীগের জাতীয় নির্বাচন পরিচালনা কমিটির এ উদ্যোগের মধ্যদিয়ে যে প্রশিক্ষণ ও প্রচারণার ব্যবস্থা করা হয়েছে এ জন্য কৃতজ্ঞতা জানাই।উপজেলা আওয়ামী লীগ যদি স্বাধীনভাবে যোগ্য প্রতিনিধি মনোনয়ন করতে পারেন তাহলে আগামী নির্বাচনী কার্যক্রম পরিচালনা আরো সহজতর হবে বলে আশা করছি।

এ বিষয়ে টাঙ্গাইল-৬ সংসদীয় আসনের সংসদ সদস্য আহসানুল ইসলাম টিটু বলেন- আমি আশা করি, উপজেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দ কেন্দ্রীয় কমিটি নির্দেশনা মেনে তাদের উপর অর্পিত দায়িত্ব যথাযথ ভাবে পালন করবেন।

(এসএম/এসপি/অক্টোবর ০৩, ২০২৩)