ফরিদপুর প্রতিনিধি : বাংলাদেশ ব্রাহ্মণ সংসদ ফরিদপুর জেলা শাখার ত্রি-বার্ষিক সম্মেলন ২০২৩ অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (২১ জুলাই) সকাল ১০ টায় পল্লী কবি জসীম উদ্দীন হল রুমে বাংলাদেশ ব্রাহ্মণ সংসদের ত্রি-বার্ষিক সম্মেলনের আয়োজন করা হয়।

সম্মেলনে জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে জাতীয় ও সাংগঠনিক পতাকা উত্তোলন, প্রদীপ প্রজ্জ্বলনের মাধ্যমে শুভ উদ্বোধন ঘোষণা করেন।

শুভ উদ্বোধন ঘোষণা করেন বাংলাদেশ আওয়ামী লীগ ফরিদপুর জেলা শাখার সিনিয়র সহ-সভাপতি শ্যামল কুমার ব্যানার্জী। উদ্বোধন শেষে আমন্ত্রিত অতিথিদের উত্তরীয় পরিয়ে ফুলেল শুভেচ্ছা জানানো হয়।

বাংলাদেশ ব্রাহ্মণ সংসদ ফরিদপুর জেলা শাখার নব-নির্বাচিত কমিটির সভাপতি অরূপ চক্রবর্তী ও সাধারণ সম্পাদক নারায়ণ চক্রবর্তীর সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বীর মুক্তিযোদ্ধা লেফটেন্যান্ট কর্নেল (অবঃ) নিরঞ্জন ভট্টাচার্য। এছাড়া বিশেষ অতিথি হিসেবে অতিরিক্ত সচিব (অবঃ) তপন চক্রবর্তী, ফরিদপুর পৌর মেয়র অমিতাভ বোস ও প্রধান বক্তা বিপ্র শিরোমনি বিজয় কৃষ্ণ ভট্টাচার্য সহ কেন্দ্র, জেলা ও উপজেলার আমন্ত্রিত অতিথিবৃন্দ উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

সম্মেলনে বক্তারা বলেন, সকলকে বেদ, গীতা ও উপনিষেদের জ্ঞান অর্জন করতে হবে। ব্রাহ্মণরা সবসময় সমাজের শান্তি-শৃঙ্খলা বজায় রাখতে দৃঢ়প্রতিজ্ঞ। ঐক্যবদ্ধ হয়ে ব্রাহ্মণ ও সনাতনী সমাজকে এগিয়ে নিতে সবার প্রতি আহ্বান জানান। এছাড়া প্রত্যেক ব্রাহ্মণ পুরোহিতদের জন্য সম্মানী ভাতা ও প্রশিক্ষণের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। বর্তমানে প্রতিটি জেলায় ২৫ জন করে পুরোহিতদের সম্মানী ভাতা প্রদান করা হয় যা প্রয়োজনের তুলনায় অনেক কম। তাই আগামীতে পর্যাপ্ত বাজেট বরাদ্দ দেওয়ার জন্য অনুরোধ জানান। এছাড়া আরও বলেন, প্রতিটি জেলায় একটি করে সংস্কৃত কলেজ ও ঢাকায় একটি সংস্কৃত বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার জন্য বাংলাদেশ ব্রাহ্মণ সংসদ কাজ করে যাচ্ছে।

(পিবি/এএস/জুলাই ২২, ২০২৩)