রাজবাড়ী প্রতিনিধি : প্রবল স্রোত ও দুটি ফেরি বিকল থাকায় পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। এতে প্রতিদিনই ফেরি পারের অপেক্ষায় উভয় পাড়ের ঘাট এলাকায় শত শত যানবাহন আটকা পড়ছে। শুক্রবার সকালে চার শতাধিক বাস-ট্রাক ফেরি পারের অপেক্ষায় আছে। ফেরি চলাচল ব্যাহত হওয়ায় চরম ভোগান্তিতে পড়েছেন যাত্রী সাধারণ।

কয়েক দিন যাবৎ পাটুরিয়া ঘাট এলাকায় চার শতাধিক যানবাহন আটকা পড়েছে। বিশেষ করে পাটুরিয়া ঘাটে ২০০ ট্রাক, ১০০ বাসসহ ছোট-বড় চার শতাধিক যানবাহন দীর্ঘ লাইনে আটকে রয়েছে। ফলে ওই সকল যানবাহনের চালক-শ্রমিক ও হাজারো যাত্রী চরম দুর্ভোগে পড়েছেন।

গত কয়েক দিনে পদ্মা নদীতে পানি বৃদ্ধি পেয়ে প্রবল স্রোতের কারণে এ অবস্থার সৃষ্টি হয়েছে বলে কর্তৃপক্ষ জানিয়েছে।
বিআইডব্লিউটিসির আরিচা কার্যালয়ের সহকারী ব্যবস্থাপক (বাণিজ্য) মহিউদ্দিন রাসেল জানান, স্রোতের কারণে উচ্চগতিতে ফেরি চলাচল করতে হচ্ছে। এতে স্বাভাবিকের চেয়ে দেড় গুণ সময় বেশি লাগছে। উচ্চগতিতে চলাচল করতে গিয়ে ফেরির যান্ত্রিক ত্রুটি দেখা দিয়েছে।

তিনি জানান, এই নৌরুটে আটটি রো রো (বড়), পাঁচটি ইউটিলিটি (মাঝারি) ও তিনটি কে-টাইপ (ছোট) ফেরি যানবাহন পারাপারে নিয়োজিত। রো রো ভাষা শহীদ বরকত, ইউটিলিটি চন্দ্র মল্লিকা ও কে-টাইপ কাবেরী যান্ত্রিক ত্রুটির কারণে পাটুরিয়া পাঁচ নম্বর ঘাটের ভাসমান কারখানা মধুমতিতে মেরামত করা হচ্ছে।

এ ছাড়া প্রবল স্রোতের কারণে মাওয়া রুটে ফেরি চলাচল বন্ধ থাকায় এ নৌরুটে যানবাহন পারাপারে বাড়তি চাপ পড়েছে।
মাওয়া রুট চালু হলে যানবাহনের এই বাড়তি চাপ কমে যাবে। আর এখন ঘাটে আসা যানবাহন সারি ভেঙে যানজট সৃষ্টি না করলে অল্প সময়ের মধ্যে ফেরি পার হতে পারবে বলেও জানান তিনি।

(ওএস/অ/আগস্ট ২২, ২০১৪)