আহম্মদ ফিরোজ, ফরিদপুর : শহরের গোয়ালচামট মহল্লার পুরাতন বাসস্ট্যান্ডে পৌর কমিউনিটি অডিটোরিয়ামের সামনে সড়ক ও জনপথের জায়গা দখল করে অবৈধভাবে দোকান নির্মাণ করা হচ্ছে। ফরিদপুর আন্ত.জেলা শ্রমিক পরিবহন ইউনিয়নের সভাপতি এবং ফরিদপুর পৌরসভার তিন নম্বর ওয়ার্ডের কাউন্সিলর পৌর কাউন্সিলর ও শ্রমিক নেতা আব্দুল মান্নান ওরফে মানা এ দোকান নির্মাণ করেছেন।

ঢাকা-বরিশাল মহাসড়কে পাশে ফাঁকা ওই জায়গায় প্রতিবছর জেলা মিনিবাস মালিক সমিতি অস্থায়ী মন্ডপ নির্মাণ করে দুর্গাপূজার আয়োজন করে। পূজার ওই জায়গাটি হাতছাড়া হওয়ার শঙ্কায় মিনি বাস মালিক সমিতির কর্মকর্তাদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে। মিনিবাস মালিক সমিতির পূজা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক মৃত্যুঞ্জয় দাস গতকাল মঙ্গলবার ‘সার্বজনীন দুর্গাপূজা উদযাপনের স্থানে নির্মিত ঘর অপসারণ’-এর দাবি জানিয়ে সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলীর নিকট লিখিত আবেদন করেছেন। অনুলিপি দেওয়া হয়েছে ফরিদপুরের জেলা প্রশাসক, পুলিশ সুপার, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান, ফরিদপুর পৌরসভার মেয়র, ফরিদপুর কোতয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা, ফরিদপুর প্রেসক্লাবের সভাপতি ও সম্পাদক এবং জেলা পূজা উদযাপন কমিটির সভাপতি ও সম্পাদককে।

পৌর কমিউনিটি অডিটোরিয়ামের দুটি ফটকের মাঝের ফাঁকা জায়গায় টিনের ছাউনি এবং চারপাশ ছোন দিয়ে কারুকার্যময় ঘরটির নির্মাণ কাজ প্রায় শেষ পর্যায়ে। ওই ঘরের দক্ষিণ দিকে জায়গাটি বাঁশের খুটি দিয়ে আটকে রাখা হয়েছে। গত এক সপ্তাহ ধরে এ নির্মাণ কাজ চলছে। মানার পক্ষে এ কাজের তদারকি করছেন শফিকুল ইসলাম ওরফে বাবু নামে এক ব্যক্তি বলে জানা গেছে।

মিনিবাস মালিক সমিতির দপ্তর সম্পাদক ও মিনিবাস মালিক সমিতির পূজা উদযাপন কমিটির সভাপতি প্রমথ নাথ সাহা বলেন, গত আট বছর ধরে আমরা ওই জায়গায় দুর্গা পূজার আয়োজন করে আসছি। ওই জায়গায় রাতারাতি ঘর তুলে ফেলেছেন ওই শ্রমিক নেতা। আমরা বাধা দিলে বলেন, রমজান মাসে পাঞ্জাবি বিক্রির জন্য অস্থায়ীভাবে এ ঘর নির্মাণ করেছেন, পরে সরিয়ে ফেলা হবে। শঙ্কা প্রকাশ করে প্রমথ নাথ সাহা বলেন, যে ভাবে ঘর তোলা হয়েছে তা কোন ভাবেই অস্থায়ী বলে মনে হচ্ছে না।

পৌর কাউন্সিলর ও শ্রমিক নেতা আব্দুল মান্নান বলেন, আমার এলাকার এক ছোট ভাই রমজান মাসে পাঞ্জাবি বিক্রির জন্য অস্থায়ী ভাবে এ ঘরটি নির্মাণ করেছে। এ ব্যাপারে সড়ক বিভাগ থেকে মৌখিক অনুমতি নেওয়া হয়েছে। ঈদের পর এটি সরিয়ে ফেলা হবে।

ফরিদপুর সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলি জাহাঙ্গির আলম বলেন, সড়ক বিভাগের জায়গা দখল করে দোকন নির্মাণের অভিযোগ আমি পেয়েছি। ‘মৌখিক অনুমতির’ দাবি নাকচ করে দিয়ে তিনি বলেন, ওই স্থাপনা অবিলম্বে উচ্ছেদ করা হবে। সড়কের জায়গা দখল করেন কাউকে স্থাপনা নির্মাণ করতে দেওয়া হবে না।

(এএফ/এএস/মে ২৪, ২০১৭)