স্টাফ রিপোর্টার : ফরিদপুর জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ও কেন্দ্রীয় আওয়ামী লীগের সাবেক নেতা বিপুল ঘোষের শারীরিক অবস্থার ক্রমান্নতি অব্যাহত রয়েছে। আজ মঙ্গলবার তিনি ইব্রাহিম কার্ডিয়াক হাসপাতালের সার্জারি ওয়ার্ডে নিজেই হেঁটেছেন এবং হেঁটে হেঁটেই বাথরুমে যাতায়াত করেছেন তিনি।

বিপুল ঘোষের ভাতিজি এডভোকেট ছন্দা ঘোষ জানান, আজ তার কাকু ওয়ার্ডে একা একাই হেঁটেছেন, বাথরুম করেছেন। সকাল, দুপুর ও রাতে তিনি নরম ভাত খেয়েছেন। সাথে ছিল মুরগির মাংস। বিকেলে খেয়েছেন স্যুপ। ছন্দা আরও বলেন, কাল থেকে কাকুর খাদ্য তালিকায় পরিবর্তন আসতে পারে, তেমনটিই জানিয়েছেন হাসপাতালের সেবা কর্মীরা। কাকু বিছানায় শুয়ে কিংবা বসে দৈনিক প্রথম আলো, কালের কণ্ঠ, বাংলাদেশ প্রতিদিন ও সমকাল পড়েছেন। গতকালের চেয়ে আজ তাঁকে বেশি ফ্রেশ ও স্মার্ট লাগছে। এখন তিনি দ্রুত ফরিদপুরে ফেরার দিন গুনছেন।

উল্লেখ্য, গত ৩ অক্টোবর হৃদযন্ত্রের জটিলতা নিয়ে ইব্রাহিম কার্ডিয়াকে ভর্তি হন বিপুল ঘোষ। প্রফেসর ডা. মাসুম সিরাজ ৫ অক্টোবর তাঁর হৃদপিণ্ডে ভাল্ব প্রতিস্থাপন করবেন বলে স্থির হয়। কিন্তু বিপুল ঘোষের শারীরিক অবস্থার অবনতি হওয়ায় ৫ অক্টোবর ভাল্ব প্রতিস্থাপন করা যায়নি। পরীক্ষা নিরীক্ষা ও চিকিৎসার পর ১৫ অক্টোবর শনিবার দুপুরে হৃদপিণ্ডে অপারেশনের মাধ্যমে ভাল্ব প্রতিস্থাপনের সিদ্ধান্ত হয়। বিপুল ঘোষের শারীরিক অবস্থার অবনতি হলে ১৫ অক্টোবরও তাঁর হৃদপিণ্ডে অপারেশন করা যায়নি। পরে ১৮ অক্টোবর বিপুল ঘোষের হৃদপিণ্ডে সফলভাবে ভাল্ব প্রতিস্থাপন করা হয়।

(পিএস/অ/অক্টোবর ২৫, ২০১৬)