লোহাগড়া (নড়াইল) প্রতিনিধি : নড়াইলের লোহাগড়ায় পৃথক দু’টি বাল্যবিয়ের অভিযোগে কনের বাবা ও বরকে জেল দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা গেছে, উপজেলার নোয়াগ্রাম ইউনিয়নের রায়গ্রামের আছাদ শেখের ছেলে ইলিয়াস শেখ (২৫)’র সাথে একই উপজেলার ইতনা গ্রামের বাবুল শেখের মেয়ে ও ইতনা বালিকা বিদ্যালয়ের অষ্টম শ্রেণির ছাত্রী ফারহানা খানম (১৪)’র মধ্যে গত বুধবার রাতে বিয়ের দিন ধার্য ছিল।

খবর পেয়ে নির্বাহী ম্যাজিষ্ট্রেট ও লোহাগড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ সেলিম রেজার নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালতের একটি দল ওই বিয়ে বাড়িতে হাজির হলে বর পক্ষ সটকে পড়ে। পরে বাল্যবিয়ের অভিযোগে কনের পিতা বাবুল শেখ (৪৭)কে ৭ দিনের কারাদন্ডাদেশ ও কনের মা রেহানা বেগম (৪০)কে ১ হাজার টাকা জরিমানাসহ মুচলেকা আদায় করেন।

অপরদিকে, উপজেলার লোহাগড়া ইউনিয়নের চর বকজুড়ি গ্রামের ময়েন উদ্দিন মোল্যার ছেলে আমিরুল ইসলাম (২২)’র সাথে পার্শ্ববর্তী গোবিন্দপুর গ্রামের নুর ইসলামে মেয়ে সীমা খানম (১৬)’র মধ্যে গত ৭ মার্চ বিকালে বিয়ের দিন ধার্য ছিল।

খবর পেয়ে নির্বাহী ম্যাজিষ্ট্রেট ও লোহাগড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ সেলিম রেজা ওই বিয়ে বাড়িতে হাজির হয়ে বাল্য বিয়ে ভেঙ্গে দেন এবং কনের মা চায়না বেগম (৩৮)কে ২ হাজার টাকা জরিমানাসহ প্রাপ্ত বয়স্ক না হওয়া পর্যন্ত তার মেয়েকে বিয়ে দেবেন না মর্মে মুচলেকা আদায় করেন। এরপর গোপনে তাদের বিয়ে হয়। এ খবর পেয়ে ভ্রাম্যমাণ আদালতের ম্যাজিষ্ট্রেট গত বুধবার গভীর রাতে ওই বাড়িতে হাজির হয়ে বাল্যবিয়ের অভিযোগে বর আমিরুল ইসলাম (২২)কে ১ মাসের কারাদন্ডাদেশ প্রদান করেন।

(আরএম/এএস/এপ্রিল ০৭, ২০১৬)