গোপালগঞ্জ প্রতিনিধি : ইউনিয়ন পরিষদ নির্বাচনের তফসিল ঘোষনা না হলেও গোপালগঞ্জের সর্বত্র নির্বাচনী হাওয়া বইতে শুরু করেছে। ইতোমধ্যে কোন কোন এলাকায় বিল বোর্ড ও ব্যানার লাগানো শুরু করেছে সম্ভাব্য প্রার্থীরা। দলীয় মনোনয়ন পেতে সম্ভাব্য প্রার্থীরা হাই কমান্ডের আনুকুল্য পেতে দৌড় ঝাপ শুরু করে দিয়েছেন।

আগামী মার্চে তৃণমূল পর্যায়ের গুরুত্বপূর্ন ইউপি নির্বাচন হবে সরকারের পক্ষ থেকে এমন ইঙ্গিতের পর গ্রাম-গঞ্জের মানুষ নড়ে চড়ে বসে। ইউপি নির্বাচনে ভোটাররা যেভাবে উৎসবে মেতে ওঠে অন্য কোন নির্বাচনে এমন উৎসবের আমেজ দেখা যায়না।

ইউপি নির্বাচনের প্রথম ধাপে দেশের ৭শ’৭৪ টি ইউনিয়নের নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। আর প্রথম ধাপে জেলার টুঙ্গিপাড়া উপজেলার ৫ ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হবে। ইউনিয়ন গুলো হলো- পাটগাতি, বর্নি, কুশলি, ডুমুরিয়া ও গোপালপুর। এসব ইউনিয়নের ভোটার তালিকা ইতোমধ্যে চুড়ান্ত করেছে নির্বাচন কমিশন।

এবার পুরানোদের পাশাপাশি অনেক তরুন প্রার্থীদের নাম আলোচিত হচ্ছে। এসব প্রার্থীরা ভোটারদের থেকে দলীয় নেতাদের কাছে দৌড়ঝাপ করছেন বেশী। তবে ভোটাররা ভেবে চিন্তে তাদের কাছে যোগ্য প্রার্থীকে ভোট দেবেন।

জনগণের পাশে যারা থাকেন, যারা এলাকার উন্নয়নে ভূমিকা রাখতে পারবেন এমন প্রার্থীদেরকেই তারা বেছে নেবেন।

আওয়ামীলীগ অধ্যুষিত এসব ইউনিয়নে আওয়ামীলীগ নেতা ও আওয়ামী ঘরানার একাধিক প্রার্থী রয়েছেন। ৫ ইউনিয়নে চেয়ারম্যান পদে প্রায় অর্ধশত প্রার্থী চেয়ারম্যান পদে দলীয় মনোনয়ন আশা করে মাঠে কাজ করছেন। তবে তারা চেয়ে আছেন দলীয় হাইকমান্ডের দিকে। নির্বাচনী মাঠে লড়াই করার থেকে তারা মনোনয়ন দৌড়ে জেতার কৌশল খুঁজছেন। দলীয় মনোনয়ন না পেলে শেষ পর্যন্ত অধিকাংশ প্রার্থীই নির্বাচনে অংশ নেবেন না এমনই কথা বলছেন অনেক প্রার্থী।

তৃণমূল পর্যায়ে ইউনিয়ন পরিষদ নির্বাচনে দলীয় প্রার্থী দেয়া নিয়ে অবশ্য সুশিল সমাজের প্রতিনিধিরা পরস্পর বিরোধী বক্তব্য দিয়েছেন। কেউ কেউ এ প্রক্রিয়াকে সাধুবাদ জানালেও এতে গ্রামাঞ্চলের ভোটারদের মধ্যে বিরুপ প্রতিক্রিয়া দেখা দেয়ার সম্ভাবনার কথা বলেছেন। তাছাড়া দলীয় বিশৃংখলার সম্ভাবনা দেখা দিতে পারে বলেও মন্তব্য করেছেন।

জেলা নির্বাচন অফিসার ওহিদুজ্জামান মুন্সি বৈেছেন, ইউপি নির্বাচনের প্রথম ধাপে টুঙ্গিপাড়া উপজেলার ৫ ইউনিয়নের নির্বাচন অনুষ্ঠিত হবে। এ বিষয়ে তাদের সব ধরনের প্রস্তুতি রয়েছে বলে তিনি জানান।

(এমএইচএম/এএস/ফেব্রুয়ারি ০৮, ২০১৬)