আন্তর্জাতিক ডেস্ক : বিতর্কিত স্যাটেলাইট উৎক্ষেপণের সম্ভাব্য তারিখ এগিয়ে আনা হয়েছে বলে জানিয়েছে উত্তর কোরিয়া। দেশটির আঞ্চলিক সরকার বলছে, রবিবারই এটি উৎক্ষেপণ করা হতে পারে। খবর বিবিসির।

এর আগে জাপান সরকার এক প্রতিবেদনের বরাত দিয়ে জানায়, ৭ থেকে ১৪ ফেব্রুয়ারির মধ্যে স্যাটেলাইটবাহী একটি রকেট নিক্ষেপ করতে পারে পিয়ং ইয়ং। তবে উ. কোরিয়া ৮ থেকে ২৫ ফ্রেব্রুয়ারি উৎক্ষেপণের সম্ভাব্য তারিখের কথা জানায়। পরে বিশ্ব নেতারা পিয়ং ইয়ংয়ের স্যাটেলাইট উৎক্ষেপণের খবরে উদ্বেগ প্রকাশ করে।

এদিকে, উ. কোরিয়ার স্যাটেলাইট উৎক্ষেপণের জন্য কড়া মূল্য দিতে হবে বলে হুঁশিয়ারি দিয়েছে সিউল। অন্যদিকে জাপানের প্রতিরক্ষামন্ত্রী দেশটির আকাশ সীমায় যে কোনো ধরনের ক্ষেপণাস্ত্র দেখা গেলে আইন-শৃঙ্খলা বাহিনীকে তা গুলি করে ভূপাতিত করার নির্দেশ দিয়েছেন।

৬ জানুয়ারি উ. কোরিয়া চতুর্থ পারমাণবিক বোমার পরীক্ষা চালায়। এ ঘটনার জেরে ব্যাপক সমালোচনার মুখে পড়ে পিয়ং ইয়ং। দেশটির পুঙ্গাই-রি পরমাণু পরীক্ষা কেন্দ্রের কাছাকাছি এলাকায় ভূমিকম্প আঘাত হানার পর পরমাণু বোমার পরীক্ষা চালানো হয়েছে বলে সেসময় ঘোষণা দেয়া হয়। ওই ভূমিকম্পের মাত্রা ছিল ৫ দশমিক ১।

(ওএস/এএস/ফেব্রুয়ারি ০৬, ২০১৬)