আন্তর্জাতিক ডেস্ক :দক্ষিণ আমেরিকা থেকে ছড়িয়ে পড়া জিকা ভাইরাসের ঝুঁকিতে রয়েছে ভারতের পশ্চিমাঞ্চল। বিশেষত দেশটির কর্নাটক রাজ্যের রাজধানী বেঙ্গালুরু ও পশ্চিমাঞ্চলের উপকূলীয় শহরগুলোকে সর্বোচ্চ সতর্কতায় থাকতে বলছেন বিশেষজ্ঞরা।

বেঙ্গালুরুসহ বিভিন্ন এলাকার চিকিৎসকদের বরাত দিয়ে সোমবার (১ ফেব্রুয়ারি) আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ খবর দিয়েছে। যদিও চিকিৎসকদের পরামর্শের ভিত্তিতে দৃশ্যমান কোনো পদক্ষেপে যায়নি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

বেঙ্গালুরুর চিকিৎসকরা বলছেন, এখান থেকে অনেক মানুষ দক্ষিণ আমেরিকা ভ্রমণ করছেন। আর দক্ষিণ আমেরিকায় ইতোমধ্যেই ব্যাপক আকারে ছড়িয়ে পড়েছে জিকা ভাইরাস। সে কারণে বেঙ্গালুরুসহ পশ্চিমাঞ্চলের উপকূলীয় শহর ঝুঁকিপূর্ণ।

চিকিৎসকরা এজন্য আবর্জনা পরিষ্কারসহ মশা নিধনে কর্তৃপক্ষকে পরামর্শ দিয়েছেন।

বেঙ্গালুরুর মনিপাল হাসপাতালের মান-অভিযোগ ও প্রচার কর্মসূচি বিভাগের প্রধান ড. সতিশ অমর নাথ বলেন, ভারত জিকা ভাইরাসের ঝুঁকিতে রয়েছে। এটা সত্যিই হুমকি হয়ে উঠছে। কারণ অনেক ভারতীয় দক্ষিণ আমেরিকা ভ্রমণ করছেন। তাদের মাধ্যমে ভারতে ছড়াতে পারে জিকা।

তিনি বলেন, এ বিষয়ে সরকারের অবশ্যই এয়ারপোর্টসহ সংশ্লিষ্ট এলাকায় নির্দেশনা দেওয়া উচিত। একইসঙ্গে দক্ষিণ আমেরিকা ভ্রমণ করে আসা লোকদের স্বাস্থ্য পরীক্ষাও করা উচিত।

তবে এ বিষয়ে স্থানীয় সরকারের কিছু করার নেই উল্লেখ করে কর্নাটক রাজ্যের স্বাস্থ্য ও পরিবারকল্যাণ দফতরের মহাপরিচালক ড. জিএম বামাদেবা বলেছেন, এ সংক্রান্ত নির্দেশনা কেন্দ্র সরকারকেই দিতে হবে।

তবে, কেন্দ্রীয় সরকারের তরফে এখন পর্যন্ত কোনো বক্তব্য পাওয়া যায়নি।

দক্ষিণ আমেরিকাজুড়ে এডিস এজিপ্টি নামে এক প্রজাতির মশা-বাহিত এ রোগটির কারণে মায়ের পেট থেকেই নানা সমস্যা নিয়ে জন্ম নেয় শিশু। যার কোনো চিকিৎসা বা ভ্যাকসিন এ পর্যন্ত আবিষ্কার হয়নি।

(ওএস/এস/ফেব্রুয়ারি০১,২০১৬)