স্টাফ রিপোর্টার : প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফ্রান্স সফর বাতিল করা হয়েছে। ইউনেসকোর সাধারণ সম্মেলনে যোগ দিতে আগামীকাল সোমবার থেকে তিন দিনের সফরে তাঁর ফ্রান্সের রাজধানী প্যারিসে যাওয়ার কথা ছিল।

সরকারের উচ্চপর্যায়ের একটি সূত্র আজ জানিয়েছে, প্রধানমন্ত্রীর প্যারিস সফর বাতিলের সিদ্ধান্ত আজ রবিবার দুপুরে নেওয়া হয়েছে। এই সফরের সময় প্রধানমন্ত্রীর সঙ্গে ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওঁলাদের বৈঠকের কথা ছিল।

প্যারিসে ধারাবাহিক হামলায় শতাধিক মানুষের প্রাণহানি ও দেশটিতে জরুরি অবস্থা জারির পরিপ্রেক্ষিতে সিদ্ধান্তটি নেওয়া হয়েছে বলেই প্রাথমিক ধারণা করা হচ্ছে। এ বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা মন্ত্রণালয় থেকে জানানো হবে বলেই নিশ্চিত করেছে সূত্রটি।

ভয়াবহ এ হামলার পর দেশটির প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওঁলাদ জরুরি অবস্থা জারি করেন। একই সঙ্গে দেশটির সব সীমান্ত বন্ধের নির্দেশ দেন তিনি। আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশের পাশাপাশি দেড় হাজার সেনাসদস্য মোতায়েন করা হয়েছে। দেশটিতে আজ থেকে শুরু হয়েছে তিন দিনের জাতীয় শোক।

এদিকে প্যারিসে বিশ্ব জলবায়ু সম্মেলন হবে বলে নিশ্চিত করেছে ফ্রান্স কর্তৃপক্ষ। তারা জানিয়েছে, পূর্বনির্ধারিত সময়েই প্যারিসে বিশ্ব জলবায়ু সম্মেলন অনুষ্ঠিত হবে। আগামী ৩০ নভেম্বর থেকে ১১ ডিসেম্বর এ সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

শনিবার দেশটির কূটনৈতিক সূত্রের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, সরকার জলবায়ু সম্মেলন স্থগিত করার কোনো চিন্তা করছে না। নির্ধারিত তারিখেই সম্মেলন অনুষ্ঠিত হবে। ফ্রান্সে ভয়াবহ হামলার এক দিন পর এ তথ্য নিশ্চিত করা হল। ওই সূত্র বলছে, সম্মেলনের স্থান, তারিখ কিছুই পরিবর্তন করা হবে না। যথারীতি সম্মেলন অনুষ্ঠিত হবে।


(আরএম/এসসি/নবেম্বর১৫,২০১৫)