আর্ন্তজাতিক ডেস্ক :  সৌদি আরবের গ্রান্ড মুফতি শেখ আবদুল আজিজ বিন-আবদুল্লাহ আল-শেখ হজ্জের সময় পদদলিত হয়ে সাতশোর বেশি মানুষের মৃত্যুর ঘটনাকে ‘মানুষের নিয়ন্ত্রণের বাইরে’ বলে বর্ণনা করেছেন।

সৌদি স্বরাষ্ট্র মন্ত্রী যুবরাজ মোহাম্মদ বিন নায়েফকে তিনি বলেন, এদের ভাগ্য এবং নিয়তিতে যা লেখা ছিল, তা ছিল অবশ্যম্ভাবী। তিনি আরও বলেছেন, এজন্যে সৌদি স্বরাষ্ট্র মন্ত্রী দোষী হতে পারে না।

ইরান এবং আরও কয়েকটি দেশ এই ঘটনায় গাফিলতির অভিযোগে এনে সৌদি কর্তৃপক্ষের তীব্র সমালোচনা করে।

উল্লেখ্য গত বৃহস্পতিবার ঐ ঘটনায় এ পর্যন্ত সাতশোর বেশি মানুষ নিহত হয়েছে। আহতের সংখ্যা আটশোর বেশি।

এদিকে ব্রিটেনে একটি হজ ট্যুর প্রতিষ্ঠানের উপদেষ্টা মোহাম্মদ জাফারি সাতশোর বেশি মানুষের মৃত্যুকে ‘আল্লাহর ইচ্ছে’ বলার তীব্র প্রতিবাদ জানিয়েছেন।

বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, এই বিপর্যয় আল্লাহর ইচ্ছে নয়, এটি বরং সৌদি কর্তৃপক্ষের গাফিলতি ও অবহেলার কারণে ঘটেছে।

তিনি বলেন, প্রত্যক্ষদর্শীদের ভাষ্য অনুযায়ী সৌদি কর্তৃপক্ষ তাদের গুরুত্বপূর্ণ অতিথিদের জন্য রাস্তা বন্ধ করে দেয়ার পরই ভিড়ের চাপে এই ঘটনা ঘটেছে।

তবে রাজকীয় অতিথিদের গাড়ী বহরের জন্য রাস্তা বন্ধ রাখার কারণেই সেদিন ভিড়ের মধ্যে বিশৃঙ্খলা এবং পদদলনের ঘটনা ঘটে বলে যে অভিযোগ উঠেছে তাকে ‘গুজব’ বলে উড়িয়ে দিয়েছে সৌদি কর্তৃপক্ষ।

লন্ডনে সৌদী রাষ্ট্রদূত প্রিন্স মোহাম্মদ বিন নওয়াফ আল সউদ এক বিবৃতিতে এরকম গুজব ছড়ানো থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছেন।

তিনি বলেন, সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মেজর জেনারেল মানসুর আল-তুর্কী এর আগে সুনির্দিষ্টভাবে এই অভিযোগ প্রত্যাখ্যান করেছেন। কারণ সৌদি আরবের উর্ধ্বতন ব্যক্তিরা কখনোই ঐ এলাকায় গাড়ি নিয়ে যান না।

ইরান পন্থী টেলিভিশন চ্যানেল ‘প্রেস টিভি’ এবং লেবাননের ‘আদিয়ার’ টিভি এই গুজব ছড়াচ্ছে বলে বিবৃতিতে অভিযোগ করা হয়।

উল্লেখ্য সৌদি আরবের বাদশাহ সালমান ইতোমধ্যে এই ঘটনার দ্রুত তদন্তের নির্দেশ দিয়েছেন।

(ওএস/এসসি/সেপ্টেম্বর২৬,২০১৫)