স্টাফ রিপোর্টার : বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন বলেছেন, নগরায়ন-শিল্পায়নের ফলে ক্রমাগত বাংলাদেশের কৃষকরা জমি হারা হচ্ছেন। এ সমস্যা থেকে উত্তরণ করতে হলে নীতি-নির্ধারক তো বটেই, সম্মিলিত উদ্যোগ নিয়ে কৃষকদের রক্ষা করতে হবে।

 

শুক্রবার বেলা ১১টায় সিরডাপ অডিটোরিয়ামে অনুষ্ঠিত মত বিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

‘এগ্রারিয়েন স্ট্রাটিজিকেল ফর ওভারকামিং স্মল ফার্মাস’ শীর্ষক দুই দিনব্যাপী এ মত বিনিময় সভা ও কর্মশালার আয়োজন করেছে রিসার্চ ইনিশিয়েটিভস বাংলাদেশ (আরআইবি)।

এ সময় তিনি বলেন, বাংলাদেশে প্রান্তিক কৃষকের সংখ্যা বেশি। অথচ জমিহারা হওয়ার ফলে তারাই ক্ষতিগ্রস্ত হচ্ছেন বেশি। নগরায়নের ফলে প্রতি বছর ১ ভাগ করে জমি কমে যাচ্ছে।

মন্ত্রী বলেন, পুঁজি সরবরাহ, ব্যাংক ঋণ কোনো সুবিধাই কৃষকরা পাচ্ছেন না। ওষুধের ক্ষেত্রে ভর্তুকি প্রদান করা হলেও দাম বেশি বলে ওষুধ কিনতে গিয়ে তাদের কষ্ট হয়ে পড়ে।

এছাড়া জলাবদ্ধতা, পানির অভাব ও কৃষকের জন্য বড় ধরনের সীমাবদ্ধতা বলেও উল্লেখ করেন মন্ত্রী।

রাশেদ খান মেনন বলেন, এ বিষয়ে কৃষিমন্ত্রীর সঙ্গে আমার আলোচনা হয়েছে। মূলত সমস্যা হচ্ছে কৃষকদের সংগঠনের অভাব। তারা মানববন্ধন ছাড়া আর কোনো আন্দোলন করতে পারেন না। ফলে রাজনৈতিক বা সাংগঠনিক কোনো মাধ্যমেই তাদের সমস্যার সমাধান করা যাচ্ছে না। তবে যেভাবেই হোক তাদের ক্ষতি থেকে বাঁচাতে হবে।

সভায় সঞ্চালনা করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের প্রফেসর ড. মনিরুল ইসলাম।

এতে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন আরআইবির এক্সিকিউটিভ ডিরেক্টর ড. মেঘনা ঘাটাকুর্তা, প্রজেক্ট কো-অর্ডিনেটর সুরাইয়া বেগম, দিল্লির ফোকাস অন গ্লোবাল সাউথের কো-অর্ডিনেটর আফসার জাফরি প্রমুখ।

(ওএস/এএস/আগস্ট ২৮, ২০১৫)