ঈশ্বরদী প্রতিনিধি : ভূমি মন্ত্রী শামসুর রহমান শরীফ বলেছেন, কৃষকের কাছ থেকে ইক্ষু ক্রয় ও তাদের পাওনা বুঝিয়ে দিতে গড়িমশি বা চিনি উৎপাদনে বাধা সৃষ্টিকারী দুর্নীতিবাজদের প্রশ্রয় দেওয়া হবে না। শনিবার ঈশ্বরদীর দাশুড়িয়া পাবনা সুগার মিলে ২০১৪-১৫ আখ মাড়াই কার্যক্রম উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ভূমি মন্ত্রী শামসুর রহমান শরীফ এসব কথা বলেন। মন্ত্রী বলেন, চিনির কলগুলোকে লাভজনক করার জন্য চিনির রিকভারির হার বাড়াতে হবে। তিনি বলেন, পাশ্ববর্তী দেশ ভারতে চিনির রিকভারির হার ১২ থেকে ১৩%।

অথচ ঈশ্বরদীর দাশুড়িয়ায় রিকভারির হার মাত্র ৬%। তিনি বলেন, ১% রিকভারিতে ৮ লাখ মেট্রিক টন চিনি পাওয়া যায়। চেষ্টা করলে রিকভারির মাত্রা ৬ থেকে ৮ এ নেওয়া সম্ভব। তিনি আরও বলেন, বছরের পর বছর চিনি গোডাউনে মজুদ রেখে চিনির গুণগত মান নষ্ট করা এবং চিনিকলের লোকসান হবে এমন কোনপ্রকার কাজ করা যাবে না। চিনি উৎপাদন প্রতিষ্ঠানকে লাভজনক করার মন মানসিকতা নিয়ে সকলকে কাজ করতে হবে। আমরা চাই বিদেশ থেকে লক্ষ লক্ষ টন চিনি আমদানী বন্ধ হউক। মন্ত্রী শামসুর রহমান শরীফ সংশ্লিষ্টদের উদ্দেশে বলেন, মিল চলবে কি চলবে না তা সম্পূর্ণ আপনাদের কাজের উপর নির্ভর করছে। মনে রাখতে হবে দুস্কৃতিকারীদের খপ্পরে পরে মিলের চাকা বন্ধ করার আন্দোলন করলে এর সাথে সংশ্লিষ্ট প্রতিটি পরিবারকে দুর্ভোগে পড়তে হবে।


পাবনা সুগার মিলসের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী আবুল কালাম আজাদ এর সভাপতিত্বে এসময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ঈশ্বরদী উপজেলা নির্বাহী কর্মকর্তা রফিকুল ইসলাম সেলিম, পাবনা জেলা হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান ঐক্য পরিষদেও সভাপতি চন্দন কুমার চক্রবর্তী ও সফল আখ চাষী আনসার আলী ডিলু।

(এসকেকে/পি/ডিসেম্বর ১৩, ২০১৪)