মোঃ আব্দুল কাইয়ুম, মৌলভীবাজার : ছাত্র-জনতার  আন্দোলন শুধু বাংলাদেশ নয় বিশ্বব্যাপী বৈষ্যমের শিকার অধিকার হারাদের আলোকবর্তিকা। এই বিপ্লব কেবল একটি মানচিত্রে সীমাবদ্ধ এমনটিই নয়। এই আন্দোলন, এই সফলতা বিশ্ব ব্যাপী সমাদৃত। যুগে যুগে দেশে দেশে স্বৈরাচারী সরকারদের নিপাতে এই আন্দোলন অনুপ্রেরণা যুগাবে। এই আন্দোলনের সফলতা অর্জন ধরে রাখতে ও  দেশের ২য় স্বাধীনতা রক্ষায় ও স্বৈরাচারী সরকারের প্রেত্মাদের সকল অপচেষ্ঠা রুখতে দেশপ্রেমিক জনতাকে জাগ্রত থাকার আহবান জানান আলোচনা অংশগ্রহণকারী বক্তারা।

শনিবার (৫ অক্টোবর) দুপুরে মৌলভীবাজার প্রেসক্লাবের আয়োজিত দেশের ২য় স্বাধীনতা যুদ্ধে বৈষম্য বিরোধী ছাত্র জনতার আন্দোলনে গণহত্যাকারী স্বৈরাচারী সরকারের হাতে নিহত বাংলা মায়ের গর্বিত সন্তান শহীদের স্মরণে আলোচনা ও দোয়া মাহফিলে এসব কথা বলেন বক্তরা।

প্রেসক্লাব আহবায়ক বকশী ইকবাল আহমদের সভাপতিত্বে ও সদস্য সচিব শেখ সিরাজুল ইসলাম সিরাজ ও সদস্য মু. ইমাদ উদ দীনের যৌথ সঞ্চলনায় বক্তব্য রাখেন প্রেসক্লাবের সাবেক সভাপতি ও সুশাসনের জন্য নাগরিক (সুজন) এর মৌলভীবাজার জেলা সভাপতি ডা: ছাদিক আহমদ,জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক বকশী মিছবাহ উর রহমান,প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক ও সাংবাদিক সমিতি মৌলভীবাজার জেলা সভাপতি সৈয়দ হুমায়েদ আলী শাহীন,প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক সিনিয়র সাংবাদিক এস এম উমেদ আলী, সিনিয়র সাংবাদিক আজাদুর রহমান আজাদ, টেলিভিশন সাংবাদিক ফোরাম (ইমজা) এর মৌলভীবাজার জেলা সভাপতি তমাল ফেরদৌস দুলাল, সাংবাদিক নজরুল ইসলাম মুহিব,মো: শাহজাহান মিয়া,আব্দাল মাহবুব কোরেশী, আব্দুল ওয়াদূদ,দুরুদ আহমদ,আব্দুল কাইয়ুম,সাইফুল ইসলাম, পৌর বিএনপির সভাপতি সৈয়দ মমসাদ আহমদ, প্রচার সম্পাদক মো: রেজাউল করিম রেজা প্রমুখ।

এছাড়াও বক্তব্য রাখেন, আহত শিক্ষার্থীদের অভিভাবক মো: ইউছুফ আলী, বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়কদের প্রতিনিধি ও সক্রিয় আন্দোলনকারী শিক্ষার্থী কারা নির্যাতিত ছাত্রনেতা ও আনন্দ পাঠশালার প্রতিষ্ঠাতা মো: আব্দুস ছালাম, আন্দোলনে গুলিবিদ্ধ আহত শিক্ষার্থী আরিফ আহমদ,জাকারিয়া হোসেন ইমন,বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সহযোগিতাকারী ও জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম মৌলভীবাজার জেলা কমিটির দপ্তর সম্পাদক এ্যাডভোকেট মো: নিয়ামুল হক প্রমুখ।

অনুষ্ঠানের শুরুতে পবিত্র কুরআন থেকে তেলায়াত করেন সাংবাদিক মোক্তাদির হোসেন,জাগরণী ইসলামী সংগীত পরিবেশন করেন সাংবাদিক আলী হোসেন রাজন। অনুষ্ঠানের শুরুতে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের নিহত সকল শহীদদের স্মরণে দাঁড়িয়ে ১ মিনিট নিরবতা পালন করা হয়।

আলোচনা শেষে দোয়া পরিচালনা করেন জামেয়া দ্বীনিয়ার প্রিন্সিপাল মাওলানা সৈয়দ মামদূদ আহমদ রাফিদ, জেলা পরিষদ জামে মসজিদের ইমাম ও খতিব মাওলানা হাসান আহমদ। আলোচনা সভায় আন্দোলনের সময় মৌলভীবাজার জেলা জুড়ে ছাত্র জনতার মধ্যে আহতদের খোঁজখবর চিকিৎসা সহয়তাসহ ও মিথ্যা মামলা প্রত্যাহারের আহবান জানানো হয়। এছাড়া আহত ও নিহত ছাত্র-জনতার পক্ষ থেকে দায়ের করা মামলার আসামীদের দ্রুত গ্রেফতার ও প্রতিবেশী দেশসহ দেশের মধ্যে থাকা জালিম সরকারের সহযোগিতাকারীদের নানা ষড়যন্ত্র রুখে দিতে দেশপ্রেমিক জনতার প্রতি আহবান জানানো হয়।

(একে/এসপি/অক্টোবর ০৫, ২০২৪)