দীপক চন্দ্র পাল, ধামরাই : নিরাপদ সড়ক চাই ধামরাইি শাখার উদ্দ্যোগে আরবান স্কুল এন্ড কলেজের সার্বিক সহযোগিতায় মাস ব্যাপী বিভিন্ন কর্মসুচির ধাারবাহিকতায় আজ বৃহস্পতিবার উপজেলার স্বনাম ধন্য শিক্ষা প্রতিষ্ঠান আরবান স্কুল এন্ড কলেজের ৫ শাতাধিক শিক্ষার্থীদের নিয়ে এক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিতি হয়েছে আরবান মিলনায়তনে।

গত ১ অক্টোবর থেকে মানববন্ধন, লিপ্লেট বিতরণ, মহাসড়কে চলাচল কারী যানবাহন ও তার চালক, ষ্টাফদের ও পথচারীদের সচেতন করতে দিক নির্দেশনা মুলক কর্মসুচি পালন করছে। মাস ব্যাপী এ কর্মসূচিতে নিচসার ধামরাই শাখার সকল সদস্য অংশ গ্রহনের মাধ্যমে অনুষ্ঠিত হচ্ছে।

উপজেলার স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠান আরবান স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মোঃ সাইফুল ইসলাম মবিনের সভাপতিত্বে অনুষ্ঠিত এই প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথি ছিলেন সাভার হাইওয়ে থানার অফির্সাস ইন্চার্জ মোঃ আইয়ূব আলী। প্রধান বক্তা ছিলেন বাংলাদেশ নিরাপদ সড়ক চাই ধামরাই শাখার সভাপতি মোঃ নাহিদ মিয়া। বিশেষ অতিথি ছিলেন সাভার হাইওয়ে থানার ট্রাফিক ইন্সপেক্টর বিঞ্চু পদ শর্মা প্রমূখ।

প্রধান বক্তা ছিলেন বাংলাদেশ নিরাপদ সড়ক চাই ধামরাই শাখার সভাপতি মোঃ নাহিদ মিয়া এই মানবন্ধন কর্মসূচিতে প্রধান বক্তা বলেন পথ চলতে ও যানবাহনে যাতায়াতের ক্ষেত্রে আমাদের নিজেদের আগে সচেতন হতে হবে। সড়কের ও যোগাযোগ ব্যবস্থার আমুল পরিবর্তনের ফলে যানবাহন চালক ও ষ্টাফরা অনেকটা বেপরো গতি ও অনিয়মের মধ্যে যানবাহন চালছে। চালকদেরও আরো সচেতন হবার আহ্বান জানান।

তিনি আরো বলেন, মহাসড়কে যত্রতত্র নিয়ম বর্হিভুত ভাবে তিন চাকার যানহন সার্বক্ষণিক নিয়ন্ত্রন হীনভাবে চলছে। এই সব চালকদের নেই কোনো প্রাতিষ্ঠানিক ট্রেনিং। এতে করে দূর্ঘটনা ঘটছে অহরহ। কোনো কোনো ক্ষেত্রে এই অবৈধ যানবাহনের কারনে বাস ট্রাক সহ বৈধ সব যানবাহন চলাচলের ক্ষেত্রে বিঘ্ন ঘটছে। এদের নিয়ন্ত্রনে রাখতে বিষেশ প্রযোজন সংশ্লিষ্ঠ হাইওয়ে থানার দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তাদের। তাদের বিশেষ ’মিকা রাখার আহ্বান জানান।

কর্মশালায় প্রধান অতিথি ছিলেন সাভার হাইওয়ে থানার অফির্সাস ইন্চার্জ মোঃ আইয়ূব আলী। তিনি বলেন, আমাদের নানা সমস্যা রয়েছে, যানবাহন ও স্টাফ সল্পতা। এর পরও যধা সাধ্য চেষ্টা রয়েছে বলেন।এ জন্য নিরাপদ সড়ক চাই ধামরাইি শাখার ও সকলের সহযোগিতা প্রযোজন।

অনুষ্ঠানের সভাপতি উপজেলার স্বনাম ধন্য শিক্ষা প্রতিষ্ঠান আরবান স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মোঃ সাইফুল ইসলাম মবিন বলেন, সড়কের নিরাপত্তা একটি গুরুত্ব পূর্ন বিষয়। আমরা প্রতিনিয়ত এই সমস্যার কবলে পড়ছি। সড়ক পাারা পারের ক্ষেত্রে ছাত্র ছাত্রিরা মহা সমস্যায় পড়ছে। সড়কের উপর নীচ দিয়ে চলাচলের পরিবর্তন আসায় নীচের উভয় পাশে ও একই পাশে উভয় দিক থেকে যানবাহন অটো রিকশা যাতায়াতের ফলে শিক্ণার্থী সহ সকল শ্রেণী পথচারীদের পারা পারে চরম বিপদজনক হয়ে পড়েছে। মাঝে মধ্যে গঠছে দুর্ঘটনাও। এ বিষয়টি আমাদের ভাবিয়ে তুলেছে। এ বিষয়ে সংশ্লিষ্ট বিভাগের নজর দারী বাড়াতে আহ্বান জানান। নিজেদেরও সর্তক হতে হবে বলেন।

(ডিসিপি/এসপি/অক্টোবর ০৩, ২০২৪)