আন্তর্জাতিক ডেস্ক : ইরানের ব্যাপক ক্ষেপণাস্ত্র হামলায় ‘দ্ব্যর্থহীন নিন্দা’ জানাতে ব্যর্থ হওয়ার অভিযোগ তুলে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসকে ইসরায়েলে প্রবেশে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

জাতিসংঘের মহাসচিবকে ‘ইসরায়েল বিরোধী’ আখ্যা দিয়ে তাকে সন্ত্রাসবাদী, ধর্ষক ও খুনিদের সমর্থন দেওয়ার জন্যও অভিযুক্ত করেন ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাৎজ।

মঙ্গলবার ইসরায়েলে ইরানের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলার পরপরই আন্তোনিও গুতেরেস ওই অঞ্চলে সহিংসতা বৃদ্ধির নিন্দা জানালেও ইরানের নাম উল্লেখ করেননি।

এক বিবৃতিতে ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী বলেন, যে ব্যক্তি দ্ব্যর্থহীনভাবে ইসরায়েলের ওপর ইরানের জঘন্য হামলার নিন্দা জানাতে পারেন না, তিনি ইসরাইলের মাটিতে পা রাখার যোগ্য নন।

মঙ্গলবার ইরানে প্রায় ২০০ ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। গাজায় হামাসের ওপর হামলা ও লেবাননে সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ নেতা হাসান নাসরুল্লাহর ওপর হামলার প্রতিবাদে এ হামলা করেছে বলে জানিয়েছে তেহরান।

এর আগে লেবানন সীমান্তে স্থল অভিযান শুরু করেছে ইসরায়েল। বুধবার হিজবুল্লাহর গণমাধ্যম দপ্তরের প্রধান মোহাম্মাদ আফিফ বলেছেন, সীমান্ত থেকে ইসরায়েলকে হটাতে তাদের কাছে যথেষ্ট যোদ্ধা, অস্ত্র ও গোলাবারুদ রয়েছে।

(ওএস/এসপি/অক্টোবর ০২, ২০২৪)