রহিম আব্দুর রহিম : সাংস্কৃতিক প্রতিবেদক:ভারতের পশ্চিমবঙ্গের প্রখ্যাত প্রবীন নাট্য ব্যক্তিত্ব দীপোজ্জ্বল চৌধুরী আজ শনিবার দুপুরে বার্ধক্যজনিত কারণে মারা গেছেন। 

পরলোকগত দীপোজ্জ্বল চৌধুরীকে বিকাল ৪টা ৪৫ মিনিটে শিলিগুড়ি দীনবন্ধু মঞ্চে শেষ শ্রদ্ধা জানিয়েছেন শিলিগুড়ির সর্বস্তরের সাংবাদিক, সাংস্কৃতিক ব্যক্তিবর্গ। জীবনদশায় জনাব চৌধুরী একজন আদর্শ শিক্ষক ছিলেন। পাশাপাশি তিনি শিশুদের মাঝে দেশাত্মবোধ ও দেশ প্রেম জাগরণে তিনি আমৃত্যু নিজেকে নাট্য আন্দোলনে উৎসর্গ করেছেন। নিরহংকার, নির্লোভ দীপোজ্জ্বল চৌধুরী শিলিগুড়ি শিশু নাট্যম প্রশিক্ষণ কেন্দ্রের মূখ্য সম্পাদক ও পরিচালক হিসেবে কর্মরত ছিলেন। ভারতের বিভিন্ন রাজ্যে অনুষ্ঠিত প্রায় সকল উৎসবেই তাঁর নির্দেশিত নাটক পরিবেশিত হতো।কয়েকবার এসেছেন বাংলাদেশে।

গত বছর ২০২৩ সালে পঞ্চগড় বিদ্রোহী শিশু-কিশোর থিয়েটার আয়োজিত বাংলাদেশ -ভারত শিশু নাট্য উৎসবে রহিম আব্দুর রহিম রচিত এবং তাঁর নির্দেশিত'পশুর বয়ান'নাটকটি ভারতের শিলিগুড়ির শিশু নাট্যমের শিশুরা পরিবেশন করে আলোড়ন সৃষ্টি করে। যে নাটকটি পরবর্তীতে তাঁর নির্দেশনায় শিলিগুড়ির বিভিন্ন স্কুলেও পঞ্চশিক্ষার্জনে মঞ্চস্থ হয়েছে।

(আরএআর/এসপি/সেপ্টেম্বর ২৮, ২০২৪)