রিয়াজুল রিয়াজ, ফরিদপুর : ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (ওজোপাডিকো)-এ কর্মরত পিচরেট কর্মচারী ও লাইন সাহায্যকারীদের (গ্যাটিস) ষষ্ট দিনের কর্মবিরতি'র আন্দোলনে- বয়সসীমা শিথিল করে শূন্য পদের বিপরীতে চাকুরী স্থায়ী করে বৈষম্য দূরীকরণের দাবি জানানো হয়েছে। ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানী লিমিটেড-এর শ্রমিক-কর্মচারীদের ওই আন্দোলনে ফরিদপুর জেলার সাথে যোগ দেন দক্ষিণ-পশ্চিমাঞ্চলের আরও ১৫ জেলার বিদ্যুৎ শ্রমিক-কর্মচারীরা।

আজ শনিবার সকালে ওজোপাডিকো, ফরিদপুর জোনের কার্যালয়ে এতদাঞ্চলের কুষ্টিয়া, বরিশাল, পটুয়াখালী ও ফরিদপুর জোনের সর্বমোট ১৬ জেলার কয়েক শত বিদ্যুৎ কর্মচারী কর্মবিরতি কর্মসূচী ও বিক্ষোভ প্রদর্শন করেন।

এসময় তারা বিভিন্ন স্লোগান দিয়ে তাদের দাবি পূরণের আহ্বান জানান। তারা দাবি করেন, কর্মরত পিচরেট কর্মচারীরা চাকুরীর বয়স ভেদে এই উর্দ্ধমূল্যের বাজারে মাত্র তিন থেকে ছয় হাজার টাকা বেতনে এবং লাইন সহকারীরা (গ্যাটিস) শুধুমাত্র আশ্বাসের ভিত্তিতে বিনা বেতনে দিনের পর দিন কাজ করে অতি মানবেতর জীবন যাপন করছেন।

তারা জানান, ১৬ লাখ গ্রাহকের বিদ্যুৎ সংযোগ নিরবচ্ছিন্ন রাখতে যেখানে চার হাজার শ্রমিকের প্রয়োজন, সেখানে মাত্র চার শত পঁচাশি জন শ্রমিক দিন রাত কাজ করে গ্রাহকসেবা নিশ্চিত করে যাচ্ছেন। তারপরও তারা তাদের ওই শ্রমের কাঙ্খিত মূল্য পাচ্ছেন না। আন্দোলনকারীরা বিদ্যুৎ বিভাগের শূন্য পদের বিপরীতে নিয়োগ দানের মাধ্যমে এসব সমস্যার সমাধান করে, শ্রমিক বৈষম্য দূর করতে জোর দাবি জানান। অন্যথায় আরো কঠোর আন্দোলনের কর্মসূচি দেয়ার পাশাপাশি চলমান কর্মসূচি অব্যাহত রাখবেন বলে হুশিয়ারী উচ্চারণ করেন আন্দোলনরত ওই বিদ্যুৎ কর্মচারীরা।

ওজোপাডিকো পিচরেট শ্রমিক কল্যান সমিতির কেন্দ্রীয় ও ফরিদপুর সার্কেলের সভাপতি মো. দেলোয়ার হোসেন খাঁনের সভাপতিত্বে অনুষ্ঠেয় ওই বিক্ষোভ সমাবেশে আরো বক্তব্য রাখেন, কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক কাজী জামান হোসেন, ফরিদপুরের সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহীন মোল্লা প্রমুখ।

এছাড়াও বিভিন্ন সার্কেলে কর্মরত কর্মচারীদের পক্ষে বক্তব্য রাখেন- শুকুর আলী শরীফ, মো. শফিকুল ইসলাম, ইমামুল ইসলাম রকি, মো. মশিউর রহমান, টিপু সুলতান, আব্দুল্লাহ আল মামুন, মাসুদ রানা, হারুন অর রশীদ, মনিরুল আসলাম ও তারেক রহমান।

(আরআর/এসপি/সেপ্টেম্বর ২৮, ২০২৪)