রঘুনাথ খাঁ,সাতক্ষীরা : তোমরা জীবনের প্রথম ধাপ কৃতিত্বের সাথে উর্ত্তীণ হয়েছো। শুধু এখানে থেমে থাকলে চলবে না তোমাদের জীবনের প্রতিটি ধাপে কৃতিত্ব দেখাতে হবে। সব কটিতে ধাপে ভালো ফলাফল করতে হবে। পাশাপাশি মানবিক হতে হবে, ভালো মানুষ হতে হবে।  ভালো মানুষ হতে না পারলে জীবনের সার্থকতা আসবে না। আর মানবিক ও ভালো মানুষ হতে না পারলে মানব জীবন সার্থক হয় না। 

সাতক্ষীরা সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ বাসুদেব বসু আজ শুক্রবার শিখো-প্রথম আলো জিপিএ-৫ প্রাপ্ত কৃতী সংবর্ধনা অনুষ্ঠানে এসব কথা বলেন।

অধিকাংশ শিক্ষার্থী এসেছে মা-বাবার কিম্বা স্বজনদের সঙ্গে। আবার কেউ এসেছে বন্ধুর সঙ্গে। মিলনায়তন চত্বরে এসে কৃতী শিক্ষার্থীরা অনলাইনে নিবন্ধনের আমন্ত্রণ কার্ড হাতে নিয়ে বুথের সামনে লাইনে দাঁড়িয়ে উপহারসামগ্রী গ্রহণ করে। একে অপরকে কাছে পেয়ে সহপাঠী বন্ধুদের যেন উচ্ছ্বাসের শেষ নেই। এই উৎসবের ক্ষণ একসঙ্গে উপভোগ করার মুহূর্ত মুঠোফোনে ক্যামেরাবন্দী করতে ব্যস্ত হয়ে পড়ে অনেকে। সবার চোখে-মুখে ছিল খুশির ঝিলিক। সকাল ১০টার দিকে জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে শুরু হয় উৎসবের মূল পর্ব।

সাতক্ষীরা লেকভিউ কমিউনিটি সেন্টারে অনুষ্ঠিত কৃতী শিক্ষার্থী সংবর্ধনা অনুষ্ঠানে প্রথম আলো বন্ধু সভার সভাপতি কর্ণ বিশ^াশের সভাপতিত্বে ও বন্ধুসভার সদস্য শেখ শরীফ হাসানের সঞ্চলনায় স্বাগত বক্তব্য রাখেন, প্রথম আলোর সাতক্ষীরার নিজস্ব প্রতিবেদক কল্যাণ ব্যানার্জি। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন প্রথম আলোর খুলনার নিজস্ব প্রতিবেদক শেখ আল-আহসান ও প্রথম আলো বন্ধুসভার উপদেষ্ঠা ও লেকভিউ কমিউনিটি সেন্টারের সত্বাধিকারী ডা. আবুল কালাম।

শিক্ষার্থীদের মধ্যে বক্তব্য ও গান পরিবেশন করেন ফারহানা এমরোজ ও শরীফ আহমেদ। সাংস্কৃতিক অনুষ্ঠানে চ্যানেল আইয়ের সেরা কষ্ঠ শিল্পী ইমাম খন্দকার, সাতক্ষীরার শুভেন্দু সরকার, জেসমিনা নাহার, শিরিনা আক্তার গান পরিবেশন করেন। এছাড়া নৃত পরিবেশন করেন সাকিব, জিৎ, মেধা, সুদীপা,অতসী ছাড়াও গীটারে ছিলেন সুমন. কির্বোডে শুভেন্দু, অক্টোপ্যাড বাবু, ও বেস গিটার শ্রাবন।
কৃতী শিক্ষার্থী ফারহানা এমরোজ বলেন, টানা বৃষ্টির কারণে গত কয়েকদিন মন খারাপ ছিল জিপিএ-৫ কৃতী শিক্ষার্থীদের সংবর্ধনা হবে কি হবে না এ নিয়ে। গতকাল ভোর রাতে বৃষ্টি হয়ে মশুল ধারে। সকাল থেকে বৃষ্টি না হওয়ায় অনুষ্ঠান স্থলে এসে মনটা ভালো হয়ে গেল। মনোরম পরিবেশ। অসংখ্য বন্ধু। সবাইকে এক সাথে পেয়ে যার পর নেই ভালো লাগছে। প্রথম আলো জীবনের পথম থেকে আমাদের পথ চলতে শিখায়। প্রথম আলো না পড়লে সত্য জানা যায় না।

কৃতী শিক্ষার্থী শরীফ আহমেদ বলেন, দীর্ঘ প্রায় ১০০ কিলোমিটার পথ পাড়ি দিয়ে শ্যামনগরের গাবুরা থেকে এসেছি জিপিএ-৫ সাতক্ষীরার এ অনুষ্ঠানে। এ অনুষ্ঠানে না আসলে খুব মিস করতাম। কষ্ট করে অনুষ্ঠানে এসে ক্লান্তি দুর হয়ে গেছে। অনিন্দ্য সুন্দর পরিবেশ। খুব ভালো লেগেছে। প্রথম আলো সব সময় ভালো কাজের সাথে থাকে।

বক্তরা বলেন, প্রথম আলো শুধু একটি সংবাদপত্র নয়, একটি আন্দোলন। যে কোনো ন্যায় সংগত আন্দোলন-সংগ্রামে প্রথম আলোর থাকে অগ্রনী ভূমিকা। শুধু তাই নয়, প্রথম আলো প্রাকৃতিক দুর্যোগ হলে ঝাপিয়ে পড়ে অসহায় মানুষের পাশে দাঁড়ায়। মেধাবীদের শানিত করতে সারা বছর ধরে শিক্ষার্থীদের নিয়ে নানা অনুষ্ঠানের আয়োজন করে।

‘স্বপ্ন দেখো, জীবন গড়ো’ স্লোগানে দেশের ৬৪টি জেলায় প্রথম আলোর আয়োজনে ও শিক্ষার ডিজিটাল প্ল্যাটফর্ম শিখোর পৃষ্ঠপোষকতায় অনুষ্ঠিত হচ্ছে জিপিএ-৫ প্রাপ্ত কৃতী শিক্ষার্থীদের এই সংবর্ধনা উৎসব।

(আরকে/এসপি/সেপ্টেম্বর ২৭, ২০২৪)