সোহেল সাশ্রু, কিশোরগঞ্জ : কিশোরগঞ্জের ভৈরবে মেঘনা নদী ভাঙনের সর্বশেষ পরিস্থিতি পর্যবেক্ষণ করেন ব্রিগেডিয়ার জেনারেল মো. তরিকুল ইসলাম। আজ সোমবার বিকাল সাড়ে ৪টায় ভৈরব মেঘনা নদী ডিপোঘাট এলাকায় পরিদর্শনে পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তাদের সাথে দেখা করে সার্বিক কাজের খোঁজ খবর নেন তিনি।

এসময় উপস্থিত ছিলেন, ভৈরব সেনাবাহিনী ক্যাম্পের কমান্ডিং অফিসার লেফটেন্যান্ট কর্ণেল ফারহানা আফরীন, ভৈরব উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) মো. রিদওয়ান আহমেদ রাফি, পানি উন্নয়ন বোর্ড কিশোরগঞ্জের উপ-বিভাগীয় প্রকৌশলী আতিকুল গণি প্রমুখ।

এসময় পরিদর্শন শেষে ব্রিগেডিয়ার জেনারেল মো. তরিকুল ইসলাম বলেন, আজকে আমাদের পরিদর্শন শেষ হয়নি। তবে ভাঙ্গনের পর আজ পর্যন্ত কাজের অগ্রগতি পরিদর্শন করা হয়েছে। ভাঙ্গন প্রতিরোধে জিও ব্যাগ ফেলার কার্যক্রমে সন্তুষ্টি প্রকাশ করে তিনি বলেন সম্পূর্ণ ঝুঁকি মুক্ত না হওয়া পর্যন্ত সেনাবাহিনীর তদারকি অব্যাহত থাকবে।

এ বিষয়ে পানি উন্নয়ন বোর্ড কিশোরগঞ্জের উপ-বিভাগীয় প্রকৌশলী আতিকুল গণি জানান, নদীর গভীরতা বুঝে আমরা জিও ব্যাগ ফেলছি। এখন পর্যন্ত আমাদের ৯৫ ভাগ কাজ শেষ হয়েছে। ১৮০ অংশে ভাঙ্গন দেখা দিয়েছিল। পুরো জায়গা জুড়ে আমরা ডাম্পিংয়ের কাজ করেছি। এখানে ১ কোটি ১৯ লক্ষ টাকা ব্যয় হয়েছে। এখানে ভাঙ্গন রোধে স্থায়ী সমাধানের জন্য মন্ত্রণালয়ের সাথে সার্বক্ষণিক যোগাযোগ করা হচ্ছে। বর্ষার আগেই স্থায়ী সমাধানের চেষ্টা করা হবে। আমরা ভাঙন রোধো ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে সাথে নিয়ে দীর্ঘমেয়াদী পরিকল্পনা করছি। আর যেন ভাঙ্গন না হয় মানুষের যেন জান মালের ক্ষতি না হয় সেদিকে গুরুত্ব দিয়ে কাজ চলমান রয়েছে। সেনবাহিনীসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কাজের অগ্রগতিতে সহায়তা ও বিভিন্ন দিকনির্দেশনা প্রদান করছেন।

(এসএস/এসপি/সেপ্টেম্বর ২৩, ২০২৪)