রঘুনাথ খাঁ, সাতক্ষীরা : “মাদক প্রতিরোধ ও যুব সমাজের সম্পৃক্ততা” শীর্ষক সেমিনার গতকাল বুধবার সকালে সাতক্ষীরা সদর উপজেলা পরিষদের ডিজিটাল সেন্টারে অনুষ্ঠিত হয়েছে।

এ্যসোসিয়েশন অব ডেভেলপমেন্ট এজেন্সিস ইন বাংলাদেশ (এডাব) এর আয়োজনে বেসরকারি সংস্থা স্বদেশ এর নির্বাহী পরিচালক মাধব চন্দ্র দত্তের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শোয়াইব আহম্মদ।

অন্যদের মধ্যে বক্তব্য দেন সদর উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা আজিজুল ইসলাম, সদর উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা ফতেমা তুজ জোহরা, সাতক্ষীরার শিশু একাডেমীর পরিচালক রিয়াজুল ইসলাম, সাংবাদিক রঘুনাথ খাঁ, এনজিও কর্মী শফিকুল ইসলাম, আলী নূর খান বাবুল প্রমুখ।

বক্তারা বলেন, মাদক প্রতিরোধে সরকারি ও বেসরকারি পর্যায়ে সাতক্ষীরায় বেশ কয়েকটি সংগঠণ কাজ করে যাচ্ছে। ঢাল তরোয়াল বিহীন কাজ করে যাচ্ছে মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর, র‌্যাব, পুলিশ ও বিজিবি। এরপরও দীর্ঘ সীমান্ত পেরিয়ে প্রতিনিয়ত দেশে ঢুকছে এলএসডি, ফেনিসসিডল, গাজা , ট্যাপেণ্ডল ট্যাবলেটসহ বিভিন্ন প্রকারের মাদক দ্রব্য। ফলে শিশু থেকে যুব সমাজ প্রতিনিয়ত মাদকাসক্ত হচ্ছে। মোবাইল কোর্টের মাধ্যমে অনেককে জেলে পাঠানো হলেও তারা বেরিয়ে এসে আবার মাদকের সঙ্গে জড়িয়ে পড়ছে। মাদকাসক্তরা খুনের মত অপরাধ করছে। তাই শিশু ও যুবসমাজকে খেলাধুলা ও সাংস্কৃতিক অঙ্গনের সঙ্গে যুক্ত করতে হবে। মোবাইল ফোন তাদের হাতে দেওয়া যাবে না। এমনকি পারিবারিকভাবে সন্তানদের মাদক নিয়ন্ত্রনে সতর্ক থাকতে হবে।

(আরকে/এসপি/সেপ্টেম্বর ১৯, ২০২৪)