রাজন্য রুহানি, জামালপুর : জামালপুরে প্রাথমিক শিক্ষার গুণগত মানোন্নয়নে উন্নয়ন সংঘের সিডস কর্মসূচির আওতায় বিদ্যালয় পর্যায়ে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (১৮ সেপ্টেম্বর) সকালে সদর উপজেলার মেষ্টা ইউনিয়নের গৌরীপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে অনুষ্ঠিত মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা সহকারী প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোহাম্মদ জুলফিকার আলী।

এতে মূখ্য আলোচক ছিলেন উন্নয়ন সংঘের মানবসম্পদ উন্নয়ন পরিচালক জাহাঙ্গীর সেলিম। সভাপতিত্ব করেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ আলী আসাদ।

তিনঘন্টাব্যপী অনুষ্ঠিত সভায় অন্যান্যের মাঝে আলোচনায় অংশ নেন গোরীপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সাবেক সভাপতি মশিউল আলম বাবলু, সহসভাপতি আমজাদ হোসেন, সদস্য আঃ হাকিম, আঃ জলিল, লিয়াকত আলী প্রমুখ।

সভায় ধারণা পত্র উপস্থাপন করেন সিডস কর্মসূচি কর্মকর্তা (শিক্ষা) সায়েদুল ইসলাম এবং সঞ্চালনা করেন উপজেলা সমন্বয়কারী হামিদুল ইসলাম।

মতবিনিময় সভাসূত্র জানায় সিডস কর্মসূচির মাধ্যমে মানসম্মত শিক্ষা অর্জনে উন্নয়ন সংঘ কর্মএলাকায় বিদ্যালয় পর্যায়ে উন্নয়ন পরিকল্পনার জন্য কমিউনিটির সাথে সভা করা।বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সদস্যদের নিয়ে কর্মশালার আয়োজন করা। ক্ষুদে ডাক্তার কার্যক্রম পরিচালনার জন্য সদস্যদের প্রশিক্ষণ দেয়া। ছাত্র সংসদ সদস্যদের দায়িত্ব, কর্তব্য বিষয়ে প্রশিক্ষণের আয়োজন করা। উপজেলা পর্যায়ে প্রধান শিক্ষক, সহকারী শিক্ষক, এসএমসির সদস্য, অভিভাবক, শিক্ষা কর্মকর্তা, শিক্ষক নেতাসহ সংশ্লিষ্টদের নিয়ে পরিদর্শন ও পরিবীক্ষণ বিষয়ক প্রশিক্ষণের আয়োজন করা। বিভিন্ন পর্যায়ের স্টেকহোল্ডারদের নিয়ে মতবিনিময় সভার আয়োজন করার পাশাপাশি বিদ্যালয়ের সহশিক্ষা কার্যক্রম ও পরিস্কার পরিচ্ছন্নতা, আচরণ পরিবর্তন বিষয়ক উদ্বুদ্ধমূলক কার্ক্রম পরিচালনা করা।

এছাড়া আনুষ্ঠানিক বিদ্যালয় পর্যায়ে পিছিয়ে পড়া শিক্ষার্থীদের জন্য চাইল্ড ক্লাব কার্যক্রম পরিচালনা করা হয়। যেমন চাইল্ড ক্লাবের জন্য সহায়ক নিয়োগ করা, শিখন উপকরণ সরবারহ করা। ক্লাশ পর্যবেক্ষণে সহপাঠ্যক্রমিক কাজে সহায়তা করা।সহায়কদের জন্য মৌলিক ও সতেজিকরণ প্রশিক্ষণের আয়োজন করা। বিদ্যালয়ের শিক্ষার্থীদের উপস্থিতি নিশ্চিত করে পিছিয়ে পড়া শিক্ষার্থীদের বিশেষ সময়ে শ্রেণি পাঠদানে মনোযোগী হওয়া। এসবের পাশাপাশি মিনি পাঠাগার,স্কাউটিং, পাঠ পরিকল্পনা, বিশেষ চাহিদাসম্পন্ন ও ক্ষুদ্র নৃ গোষ্ঠী শিশুদেরকে পাঠদানের ক্ষেত্রে বৈষম্যমূক্ত পরিবেশ তৈরিসহ বহুমাত্রিক কার্যক্রম পরিচালনা করা হয়।

মানসম্মত শিক্ষা অর্জনে মূলধারার প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক, অভিভাবক ও এসএমসি সদস্যদের সক্রিয় ভূমিকা রাখা। প্রাক প্রাথমিক বিদ্যালয়ের শিশুদের প্রাক শৈশব উন্নয়ন এবং ভর্তি নিশ্চিতকরণ। ব্রিজ স্কুলের মাধ্যমে ঝরে পড়া শিক্ষার্থীদের পুনরায় মূলধারায় ফিরিয়ে আনা। সংলাপ ও সংলাপ ফোরামের মাধ্যমে কিশোরীদের জীবন দক্ষতা ও ক্ষমতায়িত করা। প্রাথমিক বিদ্যালয়ে পিছিয়ে পড়া শিক্ষার্থীদের চাইল্ড ক্লাবের মাধ্যমে কোচিং সহায়তা করা।

২০২৮ সালের শেষ নাগাদ জামালপুর জেলার তিন হাজার প্রান্তিক পরিবারকে উন্নত আর্থ-সামাজিক অবস্থাকে উপভোগ্য করে তোলার লক্ষ্যে মর্যাদাপূর্ণ ও স্থায়ীত্বশীলতার সাথে আর্থ-সামাজিক (সিডস) কর্মসূচিটি নরওয়েভিত্তিক দাতা সংস্থা স্ট্রমি ফাউন্ডেশনের আর্থিক সহায়তায় উন্নয়ন সংঘ জামালপুর জেলার সদর, ইসলামপুর ও দেওয়ানগঞ্জ উপজেলায় কাজ করছে।

সভা সূত্র জানায়, অন্তর্ভুক্তিমূলক মানসম্মত শিক্ষা নিশ্চিতকরণে সহায়তা করা এবং শক্তিশালী সমাজ গঠনের পাশাপাশি জেন্ডার সমতা, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন, অন্তর্ভুক্তি এবং দুর্নীতিবিরোধী কার্যক্রমও পরিচালনা করা হচ্ছে।

মতবিনিময় সভায় উপস্থিত উপজেলা সহকারী শিক্ষা কর্মকর্তা জুলফিকার আলী সিডস কর্মসূচির প্রশংসা করে বলেন প্রাথমিক শিক্ষার মানোন্নয়নে উন্নয়ন সংঘের উল্লেখিত কর্মসূচি শিক্ষা বিভাগের সহায়ক শক্তি হিসেবে ভূমিকা রাখবে। শিক্ষা বিভাগ কর্মসূচিটি বাস্তবায়নে সড়বাত্মক সহায়তা করবে।

(আরআর/এসপি/সেপ্টেম্বর ১৮, ২০২৪)