শিতাংশু গুহ


সামাজিক মাধ্যমে যশোরের জাহাঙ্গীর আলম লিখেছেন যে, তার বন্ধু বল্টু হটাৎ দুপুরে এলে তাঁকে জিজ্ঞাসা করলাম, কি খাবি? বললো: ‘মুরগির গলা’। বাংলাদেশের একটি মহল ভারতের ‘চিকেন নেক’ (মুরগির গলা) স্বাধীন করার জন্যে উঠেপড়ে লেগেছে। এমন একটি শ্লোগান শোনা যাচ্ছে, ‘আমরা সবাই বাবর হবো, সেভেন সিষ্টার স্বাধীন করবো”। ৫ই আগষ্ট ২০২৪’র পর বাংলাদেশে নুতন সরকার ক্ষমতাসীন, এটিকে বলা হচ্ছে, ‘অন্তর্বর্তী সরকার’, এ আমলে অনেকেই, এমনকি দু’একজন উপদেষ্টা এমন সব কথাবার্তা বলেছেন যা দেশের জন্যে মোটেও ভাল নয়! হটাৎ করে ক্ষমতায় অধিষ্ঠান ভাগ্যের বিষয়, কিন্তু রাষ্ট্র পরিচালনায় দায়িত্বশীল হওয়া চাই? ভারত বিরোধিতা করতে গিয়ে যাতে দেশের ক্ষতি না হয় সেদিকটা খেয়াল রাখতে হবে বৈকি। 

ইউ-টিউবে ক’জনা ভারতীয়ের বক্তব্য শুনলাম, তারা জবাব দিচ্ছেন এবং সেভেন সিষ্টার রক্ষায় সবকিছু করার সঙ্কল্প ব্যক্ত করছেন। এবার বন্যায় ফেনী ডুবে গেলে বাংলাদেশে কিছু মানুষ বললেন, ভারত চট্টগ্রামকে বিচ্ছিন্ন করতে ফেনীকে ভাসিয়ে দিয়েছে। একজন ভারতীয় সুজিত প্রফেসর ইউ-টিউবার বললেন, ফেনী হচ্ছে বাংলাদেশের ‘চিকেন নেক’, অবাক কান্ড যে, আমরা এটি জানতাম না? রংপুরে ৮০ কিলোমিটার জায়গাও নাকি বাংলাদেশের ‘চিকেন নেক’। পার্বত্য চট্টগ্রামেও ২৫ কিলোমিটারের একটি ‘চিকেন নেক’ আছে? ভূগোলে আমি চিরকাল কাঁচা ছিলাম, সেটি আর এজীবনে শুধরাবার নয়, তাই ‘চিকেন নেক’ নিয়ে কোন কালেই মাথাব্যথা ছিলোনা। এখন নানান কথাবার্তা শুনে নিজেকে এবিষয়ে সমবৃদ্ধ করছি।

‘মুরগি’র গলা’ (চিকেন নেক) নিয়ে সারগর্ভ ভাষণ দেয়া আমার কাজ নয়, সেটি সামরিক বিশেষজ্ঞদের বিষয়। আমি সাধারণভাবে যা বুঝি তা হলো মুরগি ভারতের, গলাও ভারতের, তারা এতকাল সেটি সুরক্ষা করে এসেছেন, ভবিষ্যতেও করবেন, মধ্যখানে আমরা মুরগির গলায় ‘মাথা ঢুকাইলে’, আমাদের না আবার মাথা কাটা যায়? অন্তর্বর্তী সরকার নিশ্চয় বিষয়টি লক্ষ্য করছেন। ঢাকায় একটি ভারত বিরোধী সরকার ক্ষমতায় থাকতেই পারে, কিন্তু ‘সেভেন সিষ্টার’ স্বাধীন করে দেয়ার দিবাস্বপ্ন না দেখাই ভাল, বা এবিষয়ে উচ্চবাচ্য না করাই শ্রেয়। প্রবাদ আছে, অন্যের জন্যে গর্ত খুঁড়লে নাকি সেই গর্তেই নিজেকে পড়তে হয়? খালেদা জিয়া তাঁর প্রতিদ্ধন্ধী শেখ হাসিনাকে ফেলে দেয়ার জন্যে যে গর্ত খুঁড়েছিলেন, শেখ হাসিনা সুযোগ পেয়ে সেই গর্তেই খালেদা জিয়াকে ফেলে দেন্।

নিজের ভাল পাগলেও বুঝে, অন্তর্বর্তী সরকার দেশ ও জনগণের কল্যানে প্রতিবেশীর সাথে সু-সম্পর্কের নীতি নিয়ে এগিয়ে যাবেন বলেই মনে করি। পাকিস্তান ও চীনের প্রতি বেশি নির্ভরশীলতা বাংলাদেশের জন্যে কখনো ভাল ছিলোনা বরং চিরকালই ক্ষতিকর। এটিও মনে রাখতে হবে, আজীবন চীনের সাথে দোস্তি করে পাকিস্তান আজ কপর্দকহীন, দেউলিয়াপ্রায়, পক্ষান্তরে ভারতের সাথে সু-সম্পর্ক ছিলো বলে বাংলাদেশের অবস্থান এখন ঢের ভাল। অন্তর্বর্তী সরকার যদি চীনের সাথে বেশি মাখামাখি করতে যান, তাহলে ‘হিতে বিপরীত’ হয়ে যেতে পারে। ড: ইউনুস আমেরিকাপন্থী, সেটাই ভাল, চীনপন্থীদের ফাঁদে পা না দিলেই ভাল।

৮০’র দশকে আমাকে হটাৎ যশোরে এক হোটেলে একরাত কাটাতে হয়। সকালে ব্রেকফাষ্ট-র সময় হোটেল বয় বললো, স্যার, কি খাবেন? বললাম, কি আছে? জানালো, স্যার লটপটি আর পরোটা দেই? জানতে চাইলাম, ‘লটপটি’ কি? বয় জানালো, মুরগির গলা, মাথা, ঠ্যাং ইত্যাদি দিয়ে এক রকম ঝাল ঝাল ঝোল। সেদিন তাই খেয়েছিলাম, ভালই, তবে ‘চিকেন নেক’ খাচ্ছি বলে মনে হয়নি। এখন যারা বল্টু’র মত মুরগির গলা বা চিকেন নেক খেতে চাচ্ছেন, তাঁদের বলি, মুরগির গলা যেন আপনাদের গলায় আটকে না যায়? গলায় মুরগি’র ঠ্যাং আটকে রুগীকে হাসপাতালে যেতে আমি দেখেছি। মুরগির গলা বা চিকেন নেক নিয়ে উচ্চাশার কারণে তারেক জিয়া দেশের বাইরে, বিএনপি ক্ষমতার বাইরে দীর্ঘদিন।

লেখক : আমেরিকা প্রবাসী।