রঘুনাথ খাঁ, সাতক্ষীরা : সাতক্ষীরায় বিপুল উৎসাহ-উদ্দীপনা ও ধর্মীয় ভাবাগম্ভীর পরিবেশের মধ্য দিয়ে হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব বিশ্বকর্মা ও সর্পদেবী মনসা পূজা অনুষ্ঠিত হয়েছে।

শহরের পলাশপোল মনষাতলা মন্দির কমিটির আয়োজনে আজ মঙ্গলবার সকালে শহরের পলাশপোলে গুড় পুকুর পাড়ের বটতলাস্থ মনষাতলায় এই পূজা শুরু হয়। সকাল থেকে উপবাসে থাকা মায়ের এখানে মা মনষাকে উদ্দেশ্যে দুধ ও কলা ও বাতাসা নিবেদন করেন। মনসা পূজা উপলক্ষে পলাশপোল মোড়ে দূর দূরান্ত থেকে আসা দোকানিরা নানা পশরা ও মিষ্টি মিটাই সাজিয়ে বসেছেন। মনসা পূজায় পুরোহিতের দায়িত্ব পালন করেন তাপস চক্রবর্তী।

সর্পদেবী মনষা ও বিশ্বকর্মা পূজাকে কেন্দ্র করে প্রতি বছরের ১৭ সেপ্টেম্বর ও শেষ ভাদ্রে ঐতিহ্যবাহী গুড় পুকুরের মেলার উদ্বোধন করা হয়। কিন্তু এ বছর গুড় পুকুর মেলার কোনো উদ্যোগ নেই সাতক্ষীরা পৌরসভা কর্তৃপক্ষের।

এবারের পূজার দায়িত্বে থাকা পুরোহিত তাপস চক্রবর্তী জানান, অসাম্প্রদায়িক চেতনায় শেষ ভাদ্রে সংক্রান্তিতে দেবশিল্পী বিশ্বকর্মার আশীর্বাদ কামনায় এ পূজা অনুষ্ঠিত হয়। মা মনষাকে শিল্পসমূহের প্রশাসক, অলংকার শিল্পের স্রষ্টা হিসেবে ভক্তরা তার কৃপা লাভের আশায় এখানে প্রার্থনা করতে আসেন। তিন শতাধিক বছর ধরে এখানে এই মা মনষা পূজা ও বিশ্বকর্মা পূজা অনুষ্ঠিত হয়ে আসছে।

(আরকে/এসপি/সেপ্টেম্বর ১৭, ২০২৪)